Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Rajnath Singh

চিনকে বার্তা রাজনাথের

স্পষ্ট ভাষায় জানিয়েছেন, প্রত্যেকটি দেশেরই নিজ নিজ সার্বভৌমত্ব এবং সীমান্তরক্ষার অধিকার রয়েছে।

রাজনাথ সিংহ

রাজনাথ সিংহ ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ০৬:১৯
Share: Save:

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত এবং বাণিজ্যিক একাধিপত্যের প্রশ্নে চিনের বিরুদ্ধে আজ বার্তা দিল ভারত। আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রক পর্যায়ের ভিডিয়ো-বৈঠকে নাম না করে বেজিংয়ের দিকে তর্জনী নির্দেশ করেছেন রাজনাথ সিংহ। স্পষ্ট ভাষায় জানিয়েছেন, প্রত্যেকটি দেশেরই নিজ নিজ সার্বভৌমত্ব এবং সীমান্তরক্ষার অধিকার রয়েছে।
আজ প্রতিরক্ষামন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, “সমুদ্রপথে নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জ ভারতের পক্ষে একটি বড় উদ্বেগের জায়গা। সমুদ্রপথগুলির মাধ্যমে যোগাযোগ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি, নিরাপত্তা, সুস্থিতি এবং সমৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রসঙ্গে দক্ষিণ চিনা সাগরে হওয়া ঘটনাক্রম গোটা অঞ্চল এবং বর্হিবিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। এই আন্তর্জাতিক নদীপথগুলি দিয়ে নৌ চলাচলের স্বাধীনতা, তার উপর দিয়ে অবাধ উড়ান, মুক্ত বাণিজ্যকে সমর্থন করে ভারত।” রাজনাথের কথায়, “ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আশিয়ান-এর নেতৃত্বাধীন মেকানিজমকেই কেন্দ্রে রেখে আমরা আমাদের প্রয়াসকে একজোট করতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Rajnath Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE