Advertisement
২০ মে ২০২৪
Rajnath Singh

গলওয়ানের পর এই প্রথম, রাজনাথ সিংহের স‌ঙ্গে বৈঠক করলেন চিনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু

২০২০-য় পূর্ব লাদাখের গলওয়ানে দু’দেশের সেনা হাতাহাতিতে জড়িয়ে পড়ে। তাতে দু’পক্ষেরই একাধিক সেনাকর্মীর প্রাণ যায়। তার পর থেকে সর্বোচ্চ স্তরে আনুষ্ঠানিক বাক্যালাপ কার্যত বন্ধ।

File image of Rajnath Singh and General Li Shangfu

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৯:৪৭
Share: Save:

গলওয়ান সংঘর্ষের পর এই প্রথম। মুখোমুখি বৈঠকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু। দিল্লিতে ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজ়েশন’ (এসসিও) বৈঠকের মাঝেই দু’দেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়। বর্তমান প্রেক্ষাপটে এই বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে আগেই বিবৃতি জারি করে বলা হয়েছিল, এসসিও বৈঠকের মাঝে ২৭ এবং ২৮ এপ্রিল রাজনাথ অংশগ্রহণকারী দেশের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। সেখানে প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

২০২০ সালে পূর্ব লাদাখের গলওয়ানে দু’দেশের সেনা মুখোমুখি হাতাহাতিতে জড়িয়ে পড়ে। তাতে দু’পক্ষেরই একাধিক সেনাকর্মীর প্রাণ যায়। তার পর থেকে দু’দেশের মধ্যে সর্বোচ্চ স্তরে আনুষ্ঠানিক বাক্যালাপ কার্যত বন্ধ। এসসিও বৈঠকের ফাঁকে বৃহস্পতিবারের বৈঠক তাই তাৎপর্যপূর্ণ। বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা এখনও জানা যায়নি। তবে সূত্রের খবর, পূর্ব লাদাখ এবং সীমান্তের সামগ্রিক পরিস্থিতি নিয়ে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর আলোচনা হওয়ার কথা।

সরকারের সর্বোচ্চ স্তরে না হলেও সামরিক স্তরে সীমান্তের উত্তেজনা প্রশমনে একাধিক বৈঠক করেছে ভারত এবং চিন। সর্বশেষ বৈঠকটি হয় গত রবিবার, চুশুল-মোলডো সীমান্তে চিনের অর্ধে। যা এই পর্যায়ের ১৮তম বৈঠক বলে জানা যাচ্ছে। বৈঠকে দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি বজায় রাখার ব্যাপারে সম্মত হয়েছে। তার পরেই দু’দেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের গুরুত্ব তাই অনেকটা।

আগামী ২৮ এপ্রিল, শুক্রবার থেকে নয়াদিল্লিতে শুরু হচ্ছে এসসিও বৈঠক। তাতে অংশ নিচ্ছে চিন, কাজাখস্তান, কিরঘিজস্তান, রাশিয়া, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের প্রতিরক্ষামন্ত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajnath Singh China India SCO Galwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE