Advertisement
১১ মে ২০২৪
Rakesh Tikait

Farmer's Protest: কৃষক আন্দোলন নিয়ে আলোচনায় বুধে নবান্নে মমতার সঙ্গে বৈঠকে রাকেশ টিকায়েত

মমতার সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনকে পুঁজি করে দেশের কৃষক সমাজের কাছে ভাবমূর্তি তৈরি করাও অন্যতম লক্ষ্য বাংলার শাসকদলের।

মমতা বন্দ্যোপাধ্যায় ও রাকেশ টিকায়েত।

মমতা বন্দ্যোপাধ্যায় ও রাকেশ টিকায়েত। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ০৯:১৪
Share: Save:

দিল্লিতে নরেন্দ্র মোদীর সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষক সমাজের আন্দোলনকে সমর্থন দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা সৌজন্য দেখিয়ে বিধানসভার ভোট যুদ্ধে কৃষক নেতারা বাংলায় এসে বিজেপি-র বিরুদ্ধে তাঁকে সমর্থন জানিয়েছিলেন। এ বার নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন সেই কৃষক আন্দোলনের নেতারা। বুধবার নবান্নে মমতার সঙ্গে তাঁদের বৈঠক। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লি থেকে কলকাতায় এসেছেন কৃষক আন্দোলনের তিন প্রতিনিধি। ওই প্রতিনিধিদলে রয়েছেন কৃষক আন্দোলনের মুখ রাকেশ টিকায়েত-সহ দুই কৃষক নেতা অনুজ সিংহ ও যদুবীর সিংহ। তাঁরা রাত্রিযাপন করেছেন বড়বাজার গুরুদুয়ারায়। কলকাতায় কৃষক আন্দোলনের দায়িত্বপ্রাপ্ত নেতা অজিত সিংহ বারি জানিয়েছেন, বুধবার মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতেই টিকায়েত-সহ দুই কৃষক নেতা কলকাতায় এসেছেন।

তৃণমূলের কৃষক সংগঠনের নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী পূর্ণেন্দু বসু বুধবার দুপুরে ওই কৃষক নেতাদের সঙ্গে নিয়ে নবান্নে আসবেন। সেখানে কৃষি আইন প্রত্যাহার এবং ন্যূনতম সহায়ক মূল্যের আইনি স্বীকৃতির দাবিতে ২০২০ সালের নভেম্বর মাস থেকে দিল্লির সিংঘু সীমান্তে যে আন্দোলন চলছে, তার ভবিষ্যৎ নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। এই আন্দোলনকে প্রথম থেকেই সমর্থন দিয়েছেন মমতা। এমনকি তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’‌ব্রায়েনের নেতৃত্বে তিনি এক প্রতিনিধিদল পাঠিয়েছিলেন দিল্লির আন্দোলনস্থলে। তৃতীয় বার বাংলার ক্ষমতা দখলের সঙ্গে সঙ্গেই তৃণমূল নেতৃত্ব জাতীয় রাজনীতিতে মনোনিবেশ করতে শুরু করেছেন। সে ক্ষেত্রে মমতার সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনকে পুঁজি করে দেশের কৃষক সমাজের কাছে ভাবমূর্তি তৈরি করাও অন্যতম লক্ষ্য বাংলার শাসকদলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Farmer's Protest Rakesh Tikait
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE