Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

জন্ম নিয়ন্ত্রণ কী ভাবে সম্ভব? রামদেবের নতুন দাওয়াই...

সংবাদ সংস্থা
আলিগড় ২৪ জানুয়ারি ২০১৯ ১৫:৪১
যোগগুরু রামদেব। —ফাইল চিত্র।

যোগগুরু রামদেব। —ফাইল চিত্র।

দেশের জনসংখ্যা কী ভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব? তার ‘মোক্ষম দাওয়াই’ দিলেন বাবা রামদেব। যে সমস্ত দম্পতির দুইয়ের বেশি সন্তান, তাঁদের ভোটদানের অধিকার কেড়ে নেওয়ার নিদান দিলেন তিনি!

বুধবার আলিগড়ে একটি অনুষ্ঠানে যোগ দেন গুরু রামদেব। সেখানেই জনসমক্ষে জনসংখ্যা নিয়ন্ত্রণের এমন দাওয়াই দেন। জনসংখ্যা নিয়ন্ত্রণের এই একটা দাওয়াইয়েই তিনি অবশ্য থেমে থাকেননি। প্রয়োজনে সরকারি চাকরি, চিকিৎসার সুবিধাও কেড়ে নেওয়ার কথা বলেছেন। তিনি বলেন, ‘‘ হিন্দু বা মুসলিম যে-ই হোক না কেন, যাঁদের দুয়ের বেশি সন্তান, জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে তাঁদের ভোটাধিকার, সরকারি চাকরি এবং চিকিৎসার সমস্ত সরকারি সুযোগ-সুবিধা কেড়ে নিতে হবে। তবেই একমাত্র দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্ভব।’’

নিজে বিয়ে করেননি ৫২ বছরের এই যোগগুরু। তিনি মনে করেন, তাঁর এই ‘অবদান’ দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাঁর মতো যত অবিবাহিত ব্যক্তি রয়েছেন, সরকারের উচিত তাঁদের সকলকে উপযুক্ত সম্মান দেওয়া। আর উল্টোদিকে দুইয়ের বেশি সন্তানের পিতা-মাতাকে জরিমানা করা।গত বছর কেন্দ্রীয় সরকারের কাছে ঠিক এই দাবিই করেছিলেন যোগগুরু। আর এ বছর আরও একধাপ এগিয়ে নতুন দাওয়াই দিলেন তিনি।

Advertisement


Tags:
Population Control Ramdevরামদেব

আরও পড়ুন

Advertisement