Advertisement
১১ জুন ২০২৪
Indian Railways

ইতিহাস তুলে ধরতে সই সংগ্রহ রানির

বিপ্লবী ক্ষুদিরাম বসুর সঙ্গে ব্রিটিশ বিচারক ডগলাস কিংসফোর্ডকে হত্যার ব্যর্থ চেষ্টার পরে পালাতে গিয়ে ১৯০৮ সালের ২ মে মোকামা স্টেশনে পুলিশের হাতে ধরা পড়ে যান প্রফুল্ল।

—প্রতীকী ছবি।

মিলন হালদার
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১০:০৩
Share: Save:

বিহারের মোকামা স্টেশনের নাম বদলে বিপ্লবী প্রফুল্ল চাকীর নামে করতে চান পশ্চিম বর্ধমানের রানিগঞ্জের বাসিন্দা রানি মজুমদার। এই দাবিকে সামনে রেখে স্টেশনে স্টেশনে একা সই সংগ্রহ করে বেড়াচ্ছেন রূপান্তরকামী এই নারী।

তাঁর অভিযোগ, ইলাহাবাদ বা মোগলসরাই স্টেশনের নাম বদলে বিজেপি তথা গেরুয়া শিবির দেশের ইতিহাস ভুলিয়ে দিতে চাইছে।

বিপ্লবী ক্ষুদিরাম বসুর সঙ্গে ব্রিটিশ বিচারক ডগলাস কিংসফোর্ডকে হত্যার ব্যর্থ চেষ্টার পরে পালাতে গিয়ে ১৯০৮ সালের ২ মে মোকামা স্টেশনে পুলিশের হাতে ধরা পড়ে যান প্রফুল্ল। আত্মহত্যা করেন তিনি। তবে অনেকের মতে, প্রফুল্লকে খুন করা হয়েছিল। একই মত রানিরও। বিপ্লবীর প্রয়াণ দিবসেই শিয়ালদহ স্টেশন থেকে সই সংগ্রহ অভিযানে নেমেছেন তিনি। মাস জুড়ে বিভিন্ন স্টেশনে চলবে এই সই সংগ্রহ।

রানি বলছিলেন, ‘‘বাংলা তথা ভারতে নৈতিক অবক্ষয়, নেতা-নেত্রীদের অধঃপতন, চাকরি চুরি থেকে নানা দুর্নীতির এই ভারতের স্বপ্ন দেখেছিলেন প্রফুল্ল চাকী, ক্ষুদিরাম বসুরা? তাঁদের লড়াই, আত্মত্যাগের ইতিহাস ভুলিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। সেই ইতিহাস বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতেই আমার এই দাবি।’’ রানির আক্ষেপ, ‘‘১৭-১৮ বছরের স্কুল পড়ুয়াদের জিজ্ঞেস করলেও বলতে পারেনি কিংসফোর্ডকে হত্যার জন্য প্রফুল্ল চাকীর সঙ্গে কে ছিলেন? এটা খুবই দুঃখের। আমিই জানালাম ক্ষুদিরাম বসু ছিলেন।’’

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক আশিস কুমার দাসের কথায়, ‘‘দেশের জন্য যাঁরা প্রকৃত লড়াই করেছেন, তাঁদের নামে স্টেশন, রাস্তা করা হলে ভাল। এটা সেই ব্যক্তিকে শ্রদ্ধা জানানো। কিন্তু বিজেপির নাম বদলের এই রাজনীতিতে শ্রদ্ধার কোনও
সম্পর্ক নেই।’’

বাড়িতে গৃহশিক্ষকতা করেন পঞ্চাশোর্ধ্ব রানি। এর পাশাপাশি, লেখালেখি করেন বিভিন্ন পত্রপত্রিকায়। বর্ধমান, আসানসোল, ধানবাদ পেরিয়ে সই সংগ্রহ শেষ করবেন মোকামা স্টেশনেই। ‘‘তার পরে সমস্ত সই স্পিড পোস্টে প্রধানমন্ত্রীর দফতর এবং রেল দফতরে পাঠিয়ে দেব,’’ প্রশ্নের উত্তরে জানালেন রানি। এর আগে এডস‌ নিয়ে সচেতনতা বৃদ্ধি বা কন্যাভ্রূণ হত্যার প্রতিবাদেও পথে নেমেছেন রূপান্তরকামী এই মহিলা।

সই সংগ্রহে কেমন সাড়া পাচ্ছেন? রানি জানালেন, ‘‘বেশির ভাগ বয়স্ক মানুষ উৎসাহের সঙ্গে সই করেছেন। কম বয়সিদের মধ্যে উৎসাহ কম।’’

নৈতিক এই অবক্ষয়ের সময়ে মোকামা স্টেশনের নাম বদলে দেশের ইতিহাস তুলে ধরতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Prafulla Chaki Bihar Raniganj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE