Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PM CARES Fund

রতন টাটা অছি সদস্য, ইনফোসিসের সুধামূর্তি অন্যতম উপদেষ্টা, নতুন করে সাজল পিএম কেয়ার্স ফান্ড

দেশের প্রাক্তন সিএজি রাজীব মেহরিষি, প্রাক্তন ইনফোসিস চেয়ারম্যান সুধামূর্তি এবং ‘টিচ ফর ইন্ডিয়া’র সহ-প্রতিষ্ঠাতা আনন্দ শাহকে ফান্ডের উপদেষ্টা পর্ষদের সদস্য করা হয়েছে।

নরেন্দ্র মোদীর সঙ্গে রতন টাটা। ফাইল চিত্র।

নরেন্দ্র মোদীর সঙ্গে রতন টাটা। ফাইল চিত্র।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫১
Share: Save:

‘পিএম কেয়ার্স ফান্ড’-এর ট্রাস্টি বা অছি সদস্য হিসাবে মনোনীত করা হল শিল্পপতি রতন টাটা, সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি কেটি টমাস এবং লোকসভার প্রাক্তন ডেপুটি স্পিকার কারিয়া মুণ্ডাকে। বুধবার একটি সরকারি বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানানো হয়েছে।

গত মঙ্গলবারই ‘পিএম কেয়ার্স ফান্ড’-এর অছি সদস্যদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকের সভাপতি হিসাবে প্রধানমন্ত্রী মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে নতুন সদস্যদের স্বাগত জানান। প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে পরে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, “প্রধানমন্ত্রী পিএম কেয়ার্স ফান্ডের নতুন সদস্যদের স্বাগত জানিয়েছেন।”

দেশের প্রাক্তন সিএজি রাজীব মেহরিষি, প্রাক্তন ইনফোসিস চেয়ারম্যান সুধামূর্তি এবং ‘টিচ ফর ইন্ডিয়া’র সহ-প্রতিষ্ঠাতা আনন্দ শাহকে ফান্ডের উপদেষ্টা পর্ষদের সদস্য করা হয়েছে। ‘পিএম কেয়ার্স ফান্ড’-এর তরফে দেওয়া একটি বিবৃতিতে জানানো হয়েছে, নবনিযুক্ত অছি সদস্য এবং উপদেষ্টা পর্ষদের সদস্যরা বৃহত্তর প্রেক্ষিত থেকে তাঁদের পরামর্শ এবং সহযোগিতার মাধ্যমে এই ফান্ডের কাজকর্মকে এগিয়ে নিয়ে যাবেন বলে তাঁদের আশা।

‘পিএম কেয়ার্স ফান্ড’-এর তরফে দেওয়া ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, সঙ্কটময় পরিস্থিতিতে এই বিশেষ তহবিলের মাধ্যমে ৪৩৪৫ জন কিশোরকে সাহায্য করা হচ্ছে। দাবি করা হয়েছে আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় শুধু পরিকল্পনা নয়, তার সমাধানেও প্রস্তুত থাকবে ‘পিএম কেয়ার্স ফান্ড’।

উল্লেখ্য, দেশে কোভিড অতিমারিতে নানা ভাবে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করার জন্য ২০২০ সালে এই তহবিল গঠন করা হয়। পদাধিকার বলে দেশের প্রধানমন্ত্রী ‘পিএম কেয়ার্স ফান্ড’-এর সভাপতি। এই তহবিলে যাঁরা মোটা অঙ্কের অনুদান দেবেন, তাঁদের এর জন্য আয়কর দিতে হবে না বলেও জানানো হয় কেন্দ্রীয় সরকারের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM CARES Fund Narendra Modi Ratan Tata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE