Advertisement
০১ মে ২০২৪
RBI

RBI on Loan Recovery: ঋণের টাকা ফেরত মেলেনি! তবু ফোন করা যাবে না রাতে, বলা যাবে না কু-কথা: আরবিআই

গ্রাহক পরিষেবায় বিশেষ নজর দেওয়ার কথা বলেছে শীর্ষব্যাঙ্ক। গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৪:০৯
Share: Save:

ঋণ নিয়ে যথাসময়ে ফেরত না দিলে অনেকক্ষেত্রে আদায়কারী সংস্থার এজেন্টরা দুর্ব্যবহার করেন বলে আরবিআইয়ের কাছে অভিযোগ জানিয়েছিলেন গ্রাহকেরা। ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অবিলম্বে এ বিষয়ে ব্যাঙ্ক এবং অন্যান্য ঋণদাতা সংস্থাগুলিতে সতর্ক হতে বলেছে। আরবিআইয়ের গভর্নর স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, ঋণ আদায়ে গ্রাহককে গালিগালাজ করা বা রাতবিরেতে ফোন করে বিরক্ত করা যাবে না। ভবিষ্যতে এমন অভিযোগ এলে অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

এই ধরনের ঘটনা অর্থনৈতিক সংস্থাগুলির ভাবমূর্তির ক্ষেত্রে ক্ষতিকর বলে জানিয়েছেন শক্তিকান্ত। এ ব্যাপারে ঋণ আদায়কারী এজেন্টদের উপর ব্যাঙ্ক বা ঋণদাতা সংস্থাগুলির নিয়ন্ত্রণ থাকা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি। শুক্রবার একটি ব্যাঙ্কিং সংস্থার অনুষ্ঠানে এসেছিলেন আরবিআইয়ের গভর্নর। সেখানেই ব্যাঙ্ক এবং অন্য অর্থনৈতিক সংস্থাগুলির গ্রাহক পরিষেবা নিয়ে কথা বলতে গিয়ে একে একে ঋণ আদায়ের পদ্ধতিগত ত্রুটি নিয়ে আলোচনা করেন তিনি। শক্তিকান্ত বলেন, আমাদের কাছে অভিযোগ এসেছে, গ্রাহকদের থেকে ঋণের অর্থ আদায়ের জন্য অনেক সময়ে রাত ১২টার পরও ফোন করে বিরক্ত করেন ঋণ আদায়কারীরা। গ্রাহকদের ফোন করে গালি গালাজ বা কু-কথা বলারও বহু অভিযোগ এসেছে।’’ শক্তিকান্ত জানিয়েছেন, বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে আরবিআই। এমনকি এই ধরনের অভিযোগের জবাবে কঠোর ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন তিনি।

ভারতের শীর্ষব্যাঙ্কের কর্তা জানিয়েছেন, ব্যাঙ্ক-সহ আর যে সমস্ত সংস্থা আরবিআই নথিভুক্ত, তাঁদের ক্ষেত্রে এ ধরনের অভিযোগ পেলে আরবিআই নিজেই কড়া পদক্ষেপ করবে। আরবিআই নথিভুক্ত নয় সেই সংস্থা গুলির ক্ষেত্রে এই দায়িত্ব দেওয়া হবে সংশ্লিষ্ট আর্থিক অনিয়মের তদন্তকারী সংস্থাকে।

ব্যাঙ্কগুলির কথা বিশেষ ভাবে উল্লেখ করে শক্তিকান্ত বলেন, ‘‘ব্যাঙ্কগুলিকে এ ব্যাপারে আগেই সতর্ক করা হয়েছে। তারা অনেক ক্ষেত্রে ব্যবস্থাও নিয়েছে। কিন্তু তাদেরও এ ব্যাপারে নিয়মিত নজর রাখতে হবে। গ্রাহক পরিষেবার বিষয়টিকে অতিরিক্ত গুরুত্ব দিয়ে দেখতে হবে ঋণদাতা সংস্থাগুলিকে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

RBI Reserve bank of India Loan Bank Loans
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE