Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Shaktikanta Das

‘মেসিও কি ইতিহাসে পোস্ট গ্র্যাজুয়েট?’ কেন এমন প্রশ্ন করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর?

বুধবার একটি সংবাদমাধ্যমের তরফে আয়োজিত আলোচনাচক্রে আমন্ত্রিত ছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। সেখানেই তিনি প্রশ্ন করেন, “মেসিও কি ইতিহাসের পোস্ট-গ্র্যাজুয়েট?”

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৯:৫১
Share: Save:

বিশ্বকাপ শেষ হলেও এখনও ফুটবল-জ্বর সারেনি বিশ্বের। এ বার তাঁর বিরুদ্ধে হওয়া ব্যঙ্গ-বিদ্রুপের জবাব দিতে আর্জেন্টিনীয় তারকা লিওনেল মেসির নাম করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

শক্তিকান্ত নিজে ইতিহাসের পোস্ট গ্র্যাজুয়েট। তাঁর হাত ধরেই রিজার্ভ ব্যাঙ্কের ইতিহাসে প্রথম বারের জন্য ইতিহাসের স্নাতকোত্তর কেউ গভর্নর হয়েছেন। এর আগে যাঁরা গভর্নর হয়েছেন, তাঁরা প্রত্যেকেই অর্থনীতির ডিগ্রিধারী। এ নিয়ে শক্তিকান্তকে নিয়ে নানা সময়েই চর্চা হয়েছে। নেটাগরিকদের একাংশ শক্তিকান্তকে নিয়ে হাসি-মশকরাও করেছেন।

বুধবার একটি সংবাদমাধ্যমের তরফে আয়োজিত আলোচনাচক্রে আমন্ত্রিত ছিলেন শক্তিকান্ত। সেখানেই তিনি প্রশ্নকর্তার উদ্দেশে প্রশ্ন করেন, “মেসি কি ইতিহাসের পোস্ট গ্র্যাজুয়েট?” তার পর নিজেই এই প্রশ্নের উত্তর দিয়ে বলেছেন, “যদি তা না হয়ে থাকে, তবে আমায় কেন বার বার স্মরণ করিয়ে দেওয়া হয় যে আমি ইতিহাস নিয়ে পড়়েছি।” মেসিকেও যে মাঠের মধ্যে বার বার বিপক্ষ ফুটবলারদের মোকাবিলা করতে হয়েছে, সে কথা স্মরণ করিয়ে দিয়েছেন শক্তিকান্ত। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের এই রসবোধের তারিফ করেন আলোচনাচক্রে উপস্থিত কেউ কেউ।

প্রসঙ্গত, শক্তিকান্ত দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন্স কলেজ থেকে ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০১৮ সালে উর্জিত পটেল পদত্যাগ করার পর রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হন এই কেন্দ্রীয় সরকারের এই আমলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE