Advertisement
০২ মে ২০২৪
Reserve bank of India

মধ্যবিত্তকে সুদের চাপ থেকে রেহাই দেওয়াই লক্ষ্য? টানা চার বার রেপো রেট বৃদ্ধি করল না রিজ়ার্ভ ব্যাঙ্ক

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত জানান, সেপ্টেম্বর মাস থেকে মুদ্রাস্ফীতির হার কমছে। তবে একই সঙ্গে তিনি জানান, বিশ্ব বাজারে নানা অনিয়শ্চতার কারণে পুরো চিত্রটি এখনও স্পষ্ট নয়।

RBI keeps key lending rate unchanged for four consecutive time

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৪:৪২
Share: Save:

বিবিধ ঋণে মধ্যবিত্তকে সুদের চাপ থেকে খানিক রেহাই দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। শুক্রবার বসেছিল রিজ়ার্ভ ব্যাঙ্কের অর্থনীতি বিষয়ক কমিটি (এমপিসি)-র দ্বিমাসিক বৈঠক। বৈঠকে স্থির হয় ঋণে সুদের হার অপরিবর্তিত থাকছে। অর্থাৎ, টানা চার বারের জন্য রেপো রেটের হার ৬.৫ শতাংশই থাকছে। রিজ়ার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে গৃহঋণ, গাড়ির ঋণ কিংবা অন্যান্য ঋণে অতিরিক্ত সুদ গুনতে হবে না গ্রাহকদের।

অবশ্য রেপো রেটের হার অপরিবর্তিত থাকার ইঙ্গিত মিলেছিল আগেই। মূলত আর্থিক বৃদ্ধির হারকে অক্ষুণ্ণ রাখার জন্যই রিজ়ার্ভ ব্যাঙ্ক এই পথে হাঁটতে পারে বলে শোনা যাচ্ছিল। তবে খুচরো বাজারে মুদ্রাস্ফীতির হার নিয়ে উদ্বেগ কাটছে না এখনই। সেই উদ্বেগের কথা ধরা পড়েছে রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের কথাতেও।

শক্তিকান্ত জানান, সেপ্টেম্বর মাস থেকে মুদ্রাস্ফীতির হার কমছে। তবে একই সঙ্গে তিনি জানান, বিশ্ব বাজারে নানা অনিয়শ্চতার কারণে পুরো চিত্রটি এখনও স্পষ্ট নয়। অগস্ট মাসে মুদ্রাস্ফীতির হার পৌঁছেছে ৬.৮৩ শতাংশ। চলতি মাসে এই হার কোথায় পৌঁছবে তা সম্ভবত আগামী সপ্তাহে আন্দাজ করা যাবে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এই হারেও বিশেষ বদল হবে না। এর পাশাপাশি সবজি-সহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধিও চিন্তায় রাখতে পারে মধ্যবিত্তকে। বৃহস্পতিবার রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, চলতি আর্থিক বছরে দেশের জিডিপি বৃদ্ধির হার ৬.৫ শতাংশে পৌঁছতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE