Advertisement
০২ মে ২০২৪
Reserve bank of India

বৃদ্ধি পাচ্ছে না রেপো রেট, ঋণে গুনতে হবে না বেশি সুদ, আশঙ্কা সরিয়ে স্বস্তির খবর দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক

মে মাস থেকে ২৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। অর্থ মন্ত্রক সূত্রের খবর, বিশ্ব অর্থনীতির অনিশ্চয়তার কথা মাথায় রেখে বাজারে চাহিদা বাড়ানোর চেষ্টা হচ্ছে।

RBI keeps policy Repo Rate unchanged at 6.5 per cent

আপাতত বাড়ছে না রেপো রেট, জানাল রিজ়ার্ভ ব্যাঙ্ক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১১:৩৬
Share: Save:

আপাতত বাড়ছে না রেপো রেট। বৃহস্পতিবার সকালে স্বস্তির খবর দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। যার অর্থ, আপাতত রেপো রেটের হার ৬.৫ শতাংশই থাকছে। রিজ়ার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে গৃহঋণ, গাড়ির ঋণ এবং অন্যান্য ঋণে অতিরিক্ত সুদ গুনতে হবে না গ্রাহকদের।

সাম্প্রতিক ভূরাজনৈতিক পরিস্থিতির অভিঘাত ভারতের অর্থনীতির গায়েও এসে লেগেছে। সেই আবহে রেপো রেট বাড়ার আশঙ্কা করেছিলেন অনেকেই। ২০২২-২৩ অর্থবর্ষের শেষে তেমন ইঙ্গিত দিয়ে রেখেছিল রিজ়ার্ভ ব্যাঙ্কও। সে ক্ষেত্রে যে কোনও ঋণের ক্ষেত্রে সুদের হার আরও চড়া হত। তবে বৃহস্পতিবার রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানালেন, আপাতত রেপো রেট বাড়ানো হচ্ছে না।

গত মে মাস থেকে পর্যায়ক্রমে ২৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়িয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। কিন্তু কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রের খবর, বিশ্ববাজারের অনিশ্চয়তার কথা মাথায় রেখেই বাজারে চাহিদা বাড়ানোর চেষ্টা হচ্ছে। ঋণগ্রহীতাদের আস্থা অর্জনের বিষয়টিও মাথায় রাখা হচ্ছে। ফেব্রুয়ারি মাসেও দেশে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৬.৪৪ শতাংশ। জানুয়ারি মাসের তুলনায় এই হার খানিক কম হলেও রিজ়ার্ভ ব্যাঙ্কের লক্ষ্যমাত্রার থেকে তা অনেকটাই বেশি। তা ছাড়া অসময়ের বৃষ্টির কারণে খাদ্যদ্রব্যের দামও বেড়েছে। বিশ্ববাজারে অশোধিত তেলের দাম বাড়ার কারণে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ঊর্ধ্বমুখী হবে বলেই আশঙ্কা করা হচ্ছে। এই প্রেক্ষিতে রিজ়ার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্ত কিছুটা স্বস্তিতে রাখল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India repo rate Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE