Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Remdesivir: চাহিদার তুলনায় ১০ গুণ উৎপাদন, রাজ্যগুলোকে আর সরবরাহ নয় রেমডেসিভির: কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ মে ২০২১ ১৭:৩৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

চাহিদার তুলনায় অতিরিক্ত উৎপাদন হওয়ায় রাজ্যগুলোকে আর সরবরাহ করা হবে না কোভিড চিকিৎসার ওষুধ রেমডেসিভির। শনিবার এমনটাই জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডভিয়া বলেন, “১০ গুণ উৎপাদন বেড়েছে রেমডেসিভিরের। ১১ এপ্রিল যেখানে প্রতি দিন ৩৩ হাজার ভায়াল উৎপাদন হত, এখন সেখানে প্রতি দিন সাড়ে ৩ লক্ষ ভায়াল রেমডিসিভির উৎপাদন হচ্ছে।”

২০২০-তে বিশ্ব জুড়ে কোভিড পরিস্থিতি যখন চরম পর্যায়ে সে সময়ে রেমডেসিভিরের চাহিদা বাড়ে বিশ্ব জুড়ে। তখন আমেরিকা-সহ বহু দেশে এই ওষুধ পাঠিয়েছিল ভারত। তবে অত্যধিক চাহিদা বাড়তে থাকায় গত ১১ এপ্রিল থেকে এই ওষুধের রফতানি বন্ধ করে দেওয়া হয়। বিদেশের পাশাপাশি দেশেও এই ওষুধের বিপুল চাহিদা বাড়ে। সেই পরিস্থিতির কথা মাথায় রেখেই রেমডেসিভিরের উৎপাদনের উপর জোর দেয় সরকার। তবে এ বার চাহিদার অতিরিক্ত ওষুধ উৎপাদন হওয়ায় রীতিমতো সন্তোষ প্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ। তাঁর কথায়, “আমি খুব খুশি এবং সন্তুষ্ট যে রেমডেসিভির উৎপাদনে চাহিদাকে ছাপিয়ে যেতে পেরেছি।”

Advertisement

পাশাপাশি তিনি আরও জানান, আগে যেখানে ২০টি প্ল্যান্টে এই ওষুধ তৈরি হত। এক মাসের মধ্যে সেই সংখ্যাটা বাড়িয়ে ৬০ করা হয়েছে। ফলে বিপুল পরিমাণে রেমডেসিভির উৎপাদন হয়েছে দেশে। তবে দেশে যেন এই ওষুধের ঘাটতি না হয় এবং সহজলভ্য হয় সে দিকটা নজর রাখার ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং এজেন্সি এবং সিডিএসসিও-কে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

আরও পড়ুন

Advertisement