Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India-China Clash

China: অসম রাইফেলসের শিবির দখল করেই অরুণাচলে চিনা গ্রাম! বলছে রিপোর্ট

ষাটের দশকের গোড়তেই অসম রাইফেলসকে হটিয়ে তাসরি চু নদীর তিরের ওই এলাকা দখল করেছিল চিনের পিপলস লিবারেশন আর্মি ।

অরুণাচলের ভারতীয় ভূখণ্ড দখল করে গড়ে ওঠা চিনের সেই গ্রামের উপগ্রহ ছবি।

অরুণাচলের ভারতীয় ভূখণ্ড দখল করে গড়ে ওঠা চিনের সেই গ্রামের উপগ্রহ ছবি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১৬:২২
Share: Save:

১৯৫৯ সাল পর্যন্ত সেখানে ছিল অসম রাইফেলসের শিবির। প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) প্রায় সাড়ে চার কিলোমিটার অন্দরে অরুণাচল প্রদেশের আপার সুবনসিরি জেলার সেই জায়গায় এখন গড় উঠেছে পুরোদস্তুর একটি চিনা গ্রাম!

সম্প্রতি আমেরিকার গোয়েন্দা দফতরের একটি রিপোর্টে ভারতীয় ভূখণ্ডে চিনা বাহিনীর অনুপ্রবেশ এবং গ্রাম নির্মাণের কথা জানানো হয়েছে। প্রকাশিত হয়েছে ওই গ্রামের উপগ্রহচিত্রও। সেই রিপোর্টেই রয়েছে দুর্গম ওই অঞ্চলে পঞ্চাশের দশকে অসম রাইফেলসের শিবিরের কথা।

আমেরিকার প্রতিরক্ষা বিভাগের গত বছরের বার্ষিক রিপোর্টে ওই ঘটনার কথা জানিয়ে বলা হয়েছিল, তাসরি চু নদীর তীরে বানানো ওই গ্রামে প্রায় ১০১টি ঘর তৈরি করেছে চিনা সেনা। বক্তব্যের সমর্থনে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করা হয়েছিল। সেটি ২০২০ সালের ১ নভেম্বর তোলা হয়েছে বলে দাবি।

রিপোর্ট জানাচ্ছে, ষাটের দশকের গোড়তেই অসম রাইফেলসকে হটিয়ে তাসরি চু নদীর তিরের ওই এলাকা দখল করেছিল চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। পরে সরে যায় তারা। কিন্তু পরবর্তী পাঁচ দশক ধরে ধীরে ধীরে ওই অঞ্চল চিনা ফৌজ তাদের নিয়ন্ত্রণে নিয়ে আসে।

গত বছর নভেম্বরে আরুণাচলের বিজেপি সাংসদ টাপির অভিযাগ করেছিলেন, আপার সুবনসিরি জেলায় এলএসি পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে স্থায়ী কাঠামো বানাচ্ছে চিন। এর পর গত এপ্রিলে আমেরিকার কংগ্রেসে জমা দেওয়া বার্ষিক রিপোর্টে ‘অফিস অব দি ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স’ জানিয়েছিল ভারতীয় ভূখণ্ড বেদখলের কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-China Clash India China PLA LAC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE