Advertisement
১১ মে ২০২৪
Tableaux

Tableaux controversy: খারিজ বাংলার আর্জি, ট্যাবলো বিতর্কে আবেদন পুনর্বিবেচনা নয়, রাজনাথের চিঠি মমতাকে

মঙ্গলবারই তৃণমূলের মুখপত্রে কেন্দ্রের সমালোচনা করা হয়েছে। প্রশ্ন তোলা হয়েছে, নেতাজি মমতার রাজ্যের মানুষ বলেই কি এই অবহেলা?

গ্রাফিক— সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ১৪:৫১
Share: Save:

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনের উপর নির্মিত প্রস্তাবিত ট্যাবলো খারিজ নিয়ে প্রধানমন্ত্রীকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানিয়ে চিঠি লিখেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই ভাবে চিঠি লিখেছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও। কিন্তু কারও পুনর্বিবেচনার আবেদন মঞ্জুর করল না কেন্দ্র। প্রতিরক্ষা মন্ত্রকের এক বরিষ্ঠ আধিকারিককে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। প্রতিরক্ষা রাজনাথ সিংহ ট্যাবলো বাতিলের কারণ জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছেন।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার প্রস্তাবিত নেতাজির জীবন সম্বলিত ট্যাবলো বাদ গিয়েছে। একই ভাবে তামিলনাড়ুর প্রস্তাবিত ট্যাবলোও বাদ পড়েছে ২৬ জানুয়ারির কুচকাওয়াজে। বাংলা ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীরা এ বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীকে। কিন্তু খারিজ হয়ে গেল বাংলা ও তামিলনাড়ুর আর্জি।

প্রসঙ্গত, মঙ্গলবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী একে সস্তা রাজনীতি আখ্যা দিয়েছিলেন। এবং টুইটে জানিয়েছিলেন, সমায়াভাবের কারণেই ওই দুই রাজ্যের প্রস্তাবিত ট্যাবলো বাতিল হয়েছে। এ বার প্রতিরক্ষা মন্ত্রকের এক সিনিয়র আধিকারিককে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানাল, ট্যাবলো অন্তর্ভুক্তি নিয়ে বাংলা ও তামিলনাড়ুর অনুরোধ পুনর্বিবেচনা করা হচ্ছে না। কেন তাঁদের ট্যাবলো বাদ পড়ল, সেই কারণ জানিয়ে মমতা ও স্ট্যালিনকে চিঠি দিয়েছেন রাজনাথ সিংহ।

মঙ্গলবারই বাংলার শাসক দল তৃণমূলের মুখপত্রে কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করা হয়েছে। প্রশ্ন তোলা হয়েছে, নেতাজি বাংলার মুখ্যমন্ত্রীর রাজ্যের মানুষ বলেই কি এই অবহেলা? ঘটনাচক্রে সে দিনই সংবাদ সংস্থা মারফত খবর এল, বাংলার ট্যাবলো-আবেদন পুনর্বিবেচনার কথা ভাবছে না কেন্দ্র। কেন বাতিল হল বাংলা ও তামিলনাড়ুর আবেদন, সেই কারণ জানিয়ে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীকেই চিঠি লিখেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE