Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Reserve bank of India

নতুন বছরে কেওয়াইসি প্রক্রিয়ায় আবার বদল আনল রিজার্ভ ব্যাঙ্ক, জেনে নিন কী করবেন আর কী নয়

এ বার থেকে গ্রাহকরা ব্যাঙ্কের শাখায় না এসেই তাঁদের কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। সে ক্ষেত্রে অনলাইনে ভিডিয়ো কলের মাধ্যমে গ্রাহকদের কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক।

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৩:১৯
Share: Save:

বৃহস্পতিবার কেওয়াইসি প্রক্রিয়ায় আবার বদল আনল রিজার্ভ ব্যাঙ্ক। এটিকে রুটিন পরিবর্তন হিসেবেই দেখা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর, এ বার থেকে গ্রাহকরা ব্যাঙ্কের শাখায় না এসেই তাঁদের কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। সে ক্ষেত্রে অনলাইনে ভিডিয়ো কলের মাধ্যমে গ্রাহকদের কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে, যে সব গ্রাহক ইতিমধ্যেই তাঁদের কেওয়াইসি ব্যাঙ্কে জমা দিয়েছেন, তাঁদের কেওয়াইসির সঙ্গে স্বীকৃত নথিগুলি মিলিয়ে দেখা হবে। সেখানে কোনও অসঙ্গতি থাকলে গ্রাহকদের নতুন করে কেওয়াইসি জমা দিতে হবে।

তবে গ্রাহকদের কেওয়াইসি সংশোধন করার জন্য বা সেখানে নতুন কোনও তথ্য যুক্ত করার জন্য ব্যাঙ্কের শাখায় আসতে হবে না। অনলাইনেই গ্রাহক তা করতে পারবেন। তবে কোনও গ্রাহকের ঠিকানা পরিবর্তন হলে তিনি এই সুবিধা পাবেন না। গ্রাহকদের শনাক্ত করার পদ্ধতি হিসাবে কেওয়াইসিতে বার বার সংশোধন এবং পরিমার্জন করতে থাকবে ব্যাঙ্কগুলি।

কোনও গ্রাহক ঠিকানা পরিবর্তন করলে, তাঁকে নতুন নথি দিয়ে তা ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানাতে হবে। ব্যাঙ্ক দু’মাসের মধ্যে সেই ঠিকানা যাচাই করবে। গত ডিসেম্বর মাসেই সম্ভাব্য এই পরিবর্তনগুলির কথা বলেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India RBI KYC Shaktikanta Das
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE