Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হাড্ডাহাড্ডি লড়াই শেষে উত্তরপ্রদেশে এগিয়ে গেল বিজেপি

উত্তরপ্রদেশ যাঁর, দিল্লি তাঁর— ভারতীয় রাজনীতির অত্যন্ত সুপরিচিত প্রবাদ এটি। ভারতের সবচেয়ে জনবহুল রাজ্যটির ৮০টি লোকসভা কেন্দ্রের মধ্যে ৭১টিতে

নিজস্ব প্রতিবেদন
০৯ মার্চ ২০১৭ ১৭:৪৯
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

উত্তরপ্রদেশ যাঁর, দিল্লি তাঁর— ভারতীয় রাজনীতির অত্যন্ত সুপরিচিত প্রবাদ এটি। ভারতের সবচেয়ে জনবহুল রাজ্যটির ৮০টি লোকসভা কেন্দ্রের মধ্যে ৭১টিতেই জয়ী হওয়ার সুবাদে ২০১৪-য় দিল্লির মসনদ হাসিল করেছিলেন নরেন্দ্র মোদীরা। কিন্তু উত্তরপ্রদেশে সেই গেরুয়া ঝড় কি এখনও বহাল? কংগ্রেস, সপা, বিএসপি বলেছিল গেরুয়া ঝড় থেমে গিয়েছে। চ্যালেঞ্জ ছুড়ে ময়দানে নেমে মোদী-অমিত শাহরা বলেছিলেন, ঝড় যে থামেনি বিধানসভা নির্বাচনের ফলেই তার প্রমাণ মিলবে। শনিবার ভোট গণনা। কিন্তু তার আগেই উত্তরপ্রদেশের ফলাফল নিয়ে হাজির এবিপি নিউজের ভোট পরবর্তী সমীক্ষা। কী বলছে সমীক্ষার ফলাফল? লখনউয়ের মসনদ এ বার কার হাতে? জেনে নিন এক নজরে:

উত্তরপ্রদেশ:

• প্রথম ও দ্বিতীয় দফায় সপা-কংগ্রেস জোটের এগিয়ে থাকার ইঙ্গিত। এই দু’দফায় জোট পেতে পারে ৫৭টি থেকে ৬৯টি আসন। বিজেপির ঝুলিতে যেতে পারে ৪৮টি থেকে ৬০টি আসন। মায়াবতীর দল বিএসপি প্রথম দু’দফা মিলিয়ে পেতে পারে ১৯টি থেকে ২৭টি আসন। ভোট পরবর্তী সমীক্ষায় এমনই ইঙ্গিত মিলল।

Advertisement

• তৃতীয় দফার ভোটে কিছুটা ধাক্কা খেতে পারে সপা-কংগ্রেস জোট। ৩৪ শতাংশ ভোট পেয়েও জোটের ঝুলিতে যেতে পারে ২৫টি থেকে ৩১টি আসন। আর ৩৩ শতাংশ ভোট পেয়ে এই দফায় বিজেপি পেতে পারে ২৭টি থেকে ৩৩টি আসন। তৃতীয় দফায় বিএসপি পেতে পারে ৯টি থেকে ১৩টি আসন। অন্যান্য দল খুব বেশি হলে ২টি আসন পেতে পারে বলে আভাস মিলছে।

• তিনটি দফা মিলিয়ে এগিয়ে রয়েছে সপা-কংগ্রেস জোট। ৮২টি থেকে ১০০টি আসনে জয়ী হতে পারেন রাহুল-অখিলেশরা। মোদী-অমিত শাহরা প্রথম তিন দফা থেকে পেতে পারেন ৭৫টি থেকে ৯৩টি আসন। মায়াবতীর ভাগ্যে জুটতে পারে ২৮টি থেকে ৪০টি আসন।

• চতুর্থ দফায় ফলাফলের মোড় অন্য দিকে ঘোরার আভাস। মূলত বুন্দেলখণ্ড এলাকার এই আসনগুলিতে ৩৬ শতাংশ ভোট বিজেপির ঝুলিতে গিয়েছে বলে আভাস। সপা-কংগ্রেস ৩৩ শতাংশ পেতে পারে। বিএসপি পেতে পারে ২০ শতাংশ ভোট।

• চতুর্থ দফার ৫৩টি আসনের মধ্যে ২৭টি থেকে ৩৩টিতে জিততে পারে বিজেপি। সপা-কংগ্রেস জয়ী হতে পারে ১৬টি থেকে ২২টি আসনে। বিএসপি এই অঞ্চলে জোর ধাক্কা খেয়েছে বলে সমীক্ষার ইঙ্গিত। মায়াবতীর দল এই দফায় পেতে পারে ২টি থেকে ৬টি আসন। অন্যান্য দল পেতে পারে ২টি।

• পঞ্চম দফায় ফের সপা-কংগ্রেস জোটের ভাল ফলের ইঙ্গিত মিলছে। ৩৪ শতাংশ ভোট পেতে পারে জোট। বিজেপি পেতে পারে ৩১ শতাংশ ভোট। বিএসপি ২৫ শতাংশ এবং অন্যরা ১০ শতাংশ ভোট পেতে পারে এই অঞ্চলে।

• পঞ্চম দফায় যে ৫২টি আসনে ভোট হয়েছে, ভোট পরবর্তী সমীক্ষা বলছে, সেই ৫২টি আসনের মধ্যে ২১ থেকে ২৭টি আসনে জয়ী হতে পারে সপা-কংগ্রেস। বিজেপি জয়ী হতে পারে ১৪ থেকে ২০টি আসনে। বিএসপি ৮টি থেকে ১২টি, অন্যরা ০-২টি।

• পঞ্চম দফার শেষে সপা-কংগ্রেস জোট এগিয়ে। ১১৯টি থেকে ১৪৪টি আসন পাওয়ার সম্ভাবনা জোটের। বিজেপি পেতে পারে ১১৬টি থেকে ১২৬টি আসন। বিএসপি পেতে পারে ৩৮টি থেকে ৫৫টি। অন্যরা সর্বোচ্চ ১০টি।

• ষষ্ঠ দফায় হাড্ডাহাড্ডি লড়াই। সপা-কংগ্রেস জোট ৩১ শতাংশ, বিজেপি ৩২ শতাংশ, বিএসপি ২৬ শতাংশ এবং অন্যরা ১১ শতাংশ ভোট পেতে পারে এই দফায়।

• ষষ্ঠ দফায় বিজেপি পেতে পারে ১৮টি থেকে ২৪টি আসন। সপা-কংগ্রেস পেতে পারে ১৪টি থেকে ২০টি। বিএসপি পেতে পারে ৮টি থেকে ১২টি। অন্যরা পেতে পারে সর্বোচ্চ ২টি।

• সপ্তম দফাতে আরও এগোচ্ছে বিজেপি, ইঙ্গিত তেমনই। এই দফায় ৩৩ শতাংশ ভোটই বিজেপির ঝুলিতে গিয়েছে বলে সমীক্ষার ইঙ্গিত। সপা-কংগ্রেসের ঝুলিতে গিয়ে থাকতে পারে ২৯ শতাংশ ভোট। ২৬ শতাংশ পেতে পারে বিএসপি। অন্যরা ১২ শতাংশ।

• সপ্তম তথা শেষ দফায় ১৫টি থেকে ২০টি আসন পেতে পারে বিজেপি। ৯টি থেকে ১৫টি পেতে পারে সপা-কংগ্রেস। বিএসপি ৬টি থেকে ৮টি।

• সব মিলিয়ে ত্রিশঙ্কু বিধানসভার ইঙ্গিত উত্তরপ্রদেশে। ১৬৪ থেকে ১৭৬টি আসন পেয়ে সবচেয়ে বড় দল হিসেবে এ বার উত্তরপ্রদেশে আত্মপ্রকাশ করতে পারে বিজেপি। সপা-কংগ্রেস জোট ১৬৪টি থেকে ১৭৬টি আসনে জয়ী হতে পারে। ৬০টি থেকে ৭২টি আসনে বিএসপি-র জয়ের সম্ভাবনা রয়েছে। অন্যদের ভাগ্যে জুটতে পারে ২টি থেকে ৬টি আসন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement