Advertisement
০৪ মে ২০২৪
Rahul Gandi

রাহুল গান্ধীর সঙ্গে দেখা রোহিত ভেমুলার মায়ের, পুত্রহারা রাধিকাও জুড়লেন ভারত জোড়োয়

উচ্চবর্ণের বঞ্চনার অভিযোগ তুলে আত্মহত্যা করেছিলেন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি-র ছাত্র দলিত সমাজের রোহিত ভেমুলা। ছেলের জন্য ন্যায়বিচার চেয়ে রাহুলের সঙ্গে পা মেলালেন রাধিকা ভেমুলা।

রোহিত ভেমুলার মায়ের সঙ্গে রাহুল গান্ধী।

রোহিত ভেমুলার মায়ের সঙ্গে রাহুল গান্ধী। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১২:০৫
Share: Save:

স‌ংসার চালানোর সম্বল ছিল একটা সেলাই মেশিন। স্বামীর আয় ছিল যৎসামান্য। দুই ছেলে বড় হয়ে দুঃখ ঘোচাবে, সেই আশা বুকে আঁকড়ে দিনরাত এক করে পরিশ্রম করতেন রাধিকা ভেমুলা। ছেলে প্রয়াত হয়েছেন অকালে। তার পর গড়িয়ে গিয়েছে ৬টি বছর। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের আত্মঘাতী সেই দলিত ছাত্র রোহিত ভেমুলার মা রাধিকাকে দেখা গেল কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে। কংগ্রেসের ভারত জোড়ো যাত্রায় তেলেঙ্গানা থেকে শামিল হলেন তিনি। রোহিতের মাকে দেখে বুকে জড়িয়ে ধরলেন রাহুল। এক সঙ্গে পা মেলালেন ভারত জোড়ো যাত্রায়।

উচ্চবর্ণের বঞ্চনার অভিযোগ তুলে আত্মহত্যা করেছিলেন হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের পিএইচডি-র ছাত্র দলিত সমাজের রোহিত ভেমুলা। দেশদ্রোহের অভিযোগ তুলে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নের চিঠির পরিপ্রেক্ষিতে রোহিত-সহ পিছিয়ে পড়া শ্রেণির ৪ পড়ুয়াকে সাসপেন্ড ও হোস্টেলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রায় ৪ মাস হস্টেলের বাইরে তাঁবু খাটিয়ে থাকার পরে আত্মহত্যা করেন রোহিত। রাহুলের সঙ্গে সাক্ষাতের পর রাধিকার টুইটার হ্যান্ডল থেকে একটি টুইট করা হয়েছে। তাতে লেখা, “সংহতি বৃদ্ধিতে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’য় রাহুল গান্ধীর সঙ্গে হাঁটলাম।, বিজেপি এবং আরএসএসের আক্রমণ থেকে সংবিধান বাঁচাতে, রোহিত ভেমুলার জন্য ন্যায়বিচার, রোহিত আইন পাস, দলিতদের প্রতিনিধিত্ব বৃদ্ধি, সকলের জন্য শিক্ষার আহ্বান জানালাম।”

রাহুল টুইটারে লেখেন, ‘‘রোহিত ভেমুলা সামাজিক বৈষম্য এবং অবিচারের বিরুদ্ধে সংগ্রামের প্রতীক ছিলেন এবং থাকবেন। রোহিতের মায়ের সঙ্গে সাক্ষাতের পর এই যাত্রা তার লক্ষ্যের দিকে পদক্ষেপের সাহস এবং মনে নতুন শক্তি পেয়েছে।’’

গত ৭ সেপ্টেম্বর থেকে রাহুল গান্ধীর নেতৃত্বে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু হয়েছে। এই যাত্রায় দেশের ১১৭ জনকে বাছাই করেছে কংগ্রেস। যাঁরা প্রথম থেকে শেষ পর্যন্ত এই পদযাত্রায় হাঁটবেন। রোজ ২২ থেকে ২৫ কিলোমিটার পথ হাঁটা। রাতে শিপিং কন্টেনারের মধ্যে থাকার বন্দোবস্ত। মোট পাঁচ মাসের ‘ভারত জোড়ো যাত্রা’য় সিংহভাগ যাত্রাপথেই রাহুল নিজে হাঁটবেন বলে কংগ্রেস নেতাদের দাবি। রাহুল এবং অন্যদের থাকার জন্য ৬০টি জাহাজের পণ্যবাহী কন্টেনারের ব্যবস্থা করা হয়েছে। তার মধ্যেই শোয়া, থাকা, শৌচাগারের ব্যবস্থা। থাকছে বাতানুকূল যন্ত্র। রাহুল বা যাত্রায় অংশগ্রহণকারীদের কেউই হোটেল বা অতিথিশালায় থাকছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandi Rohit Vemula Bharat Jodo Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE