Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia

Russia Ukraine Conflict: ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা দেশে ফিরবেন, পরিবারকে জানাতে বললেন প্রধানমন্ত্রী

সোমবার চতুর্থদিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই চারদিন ইউক্রেনে কাজ করতে যাওয়া বা পড়াশোনা করতে যাওয়া ভারতীয়দের পরিজনেরা আতঙ্কে কাটিয়েছেন।

সোমবার চতুর্থদিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত চারদিনে ইউক্রেনে কাজ করতে যাওয়া বা পড়াশোনা করতে যাওয়া ভারতীয়দের পরিবার-পরিজনেরা প্রতি মুহূর্তে কাটিয়েছেন আতঙ্কে।

সোমবার চতুর্থদিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত চারদিনে ইউক্রেনে কাজ করতে যাওয়া বা পড়াশোনা করতে যাওয়া ভারতীয়দের পরিবার-পরিজনেরা প্রতি মুহূর্তে কাটিয়েছেন আতঙ্কে। ছবি - রয়টার্স

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২৮
Share: Save:

যুদ্ধের আবহে ইউক্রেনে আটকে পড়েছেন বহু ভারতীয় ছাত্র-ছাত্রী। তাঁদের নিরাপদে দেশে ফেরাতে তৎপরতা চালাচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে সোমবার এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব যোগাযোগ করেছেন দেশের সমস্ত রাজ্যের মুখ্য সচিবদের সঙ্গে। তাঁদের নির্দেশ দেওয়া হয়েছে, অবিলম্বে জেলাশাসকদের সাহায্য নিয়ে ওই সব ছাত্র ছাত্রীদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে। যাতে পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে পরিবারের লোকজন আশঙ্কিত না হন।

কেন্দ্র চায়, ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের দেশে ফেরাতে যে সরকার উদ্যোগী হয়েছে সে কথা যেন পড়ুয়াদের আত্মীয়রা জানতে পারেন। এমনকি সরকার তাঁদের কী ভাবে ফেরানোর ব্যবস্থা করছে, তার প্রতি মুহূর্তের খবরও তাঁদের কাছে নিয়মিত ভাবে পৌঁছে দিতে বলা হয়েছে। এ বিষয়ে প্রত্যেক রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশ দেওয়া হয়েছে সেই রাজ্যে জেলাশাসকদের সঙ্গে যোগাযোগ করার। যাতে তাঁরা আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করার কাজটি করতে পারেন।

সোমবার চতুর্থদিনে পড়ল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত চারদিনে ইউক্রেনে কাজ করতে যাওয়া বা পড়াশোনা করতে যাওয়া ভারতীয়দের পরিবার-পরিজনেরা প্রতি মুহূর্তে কাটিয়েছেন আতঙ্কে। ইউক্রেনের আকাশসীমা বন্ধ হয়ে যাওয়ায় ভারতীয়দের দেশে ফেরানো যায়নি।

তবে ইউক্রেন প্রশাসন যুদ্ধ পরিস্থিতেও ভারতীয়দের নিরাপত্তার জন্য প্রাথমিক কিছু ব্যবস্থা নিয়েছে। বিশেষ ট্রেনে চাপিয়ে ভারতীয়দের পৌঁছে দেওয়া হয়েছে দেশের অপেক্ষাকৃত কম সমস্যাসঙ্কুল এলাকায়। যদিও আপাতত ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্র-ছাত্রীদের ফেরানোর কথাই বলেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE