Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Avalanche in Kashmir

গুলমার্গে তুষারধসে মৃত এক, কপ্টার নিয়ে অভিযানে নেমে ছয় রুশ পর্যটককে উদ্ধার সেনার

প্রশাসনের তরফে জানানো হয়েছে, গুলমার্গের উপরিভাগে কংডুরি ধাপে তুষারধস নামে বৃহস্পতিবার সকালে। খবর দেওয়া হয় সেনাবাহিনীকে। প্রশাসনের একটি দলের সঙ্গে অভিযানে নামে সেনা।

image of death

কুংডুরি এলাকা থেকে কপ্টারে উদ্ধার করা হচ্ছে রুশ পর্যটকের দেহ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৫
Share: Save:

জম্মু ও কাশ্মীরের গুলমার্গে তুষারধস। আটকে পড়েছিলেন সাত রুশ পর্যটক। তাঁরা সেখানে স্কি করতে গিয়েছিলেন। ছ’জনকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবারের ঘটনায় প্রাণ হারিয়েছেন এক পর্যটক।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, গুলমার্গের উপরিভাগে কংডুরি ধাপে তুষারধস নামে বৃহস্পতিবার সকালে। খবর দেওয়া হয় সেনাবাহিনীকে। প্রশাসনের একটি দলের সঙ্গে অভিযানে নামে সেনা। উদ্ধারকাজের জন্য হেলিকপ্টার নামানো হয়। পিটিআইকে প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, স্থানীয়দের ছাড়াই সেখানে গিয়েছিলেন রুশ পর্যটকেরা।

ঘটনার বেশ কিছু ছবি প্রকাশ্যে এসেছে। তাতে দেখা গিয়েছে, পর্যটকদের হাঁটু পর্যন্ত বরফে ঢুকে গিয়েছে। মাথার উপর ঘুরছে কপ্টার। এক ধরনের বিশেষ যানে চেপে বরফের উপর স্কি করতে যান পর্যটকেরা। তাকে বলে ‘স্কিমোবাইল’। সেটিও বরফে আটকে রয়েছে। শেষ পর্যন্ত তাঁদের উদ্ধার করা হয়।

কাশ্মীরের গুলমার্গে প্রতি বছরই শীতের সময় বহু পর্যটকের সমাগম হয়। মূলত স্কি এবং বরফে বিভিন্ন খেলাধূলার জন্য বিখ্যাত এই পর্যটন কেন্দ্র। চলতি বছর জানুয়ারির গোড়ার দিকে বরফ পড়েনি গুলমার্গে। ফলে পর্যটকেরা হতাশ হয়েছিলেন। ফেব্রুয়ারির শুরু থেকে সেই ঘাটতি মিটিয়ে ক্রমাগত তুষারপাত হচ্ছে গুলমার্গে। এ বার তা থেকেই বিপত্তি। চলতি মাসের শুরুতে সোনমার্গে শ্রীনগর-লেহ‌্‌ জাতীয় সড়কে তুষারধস হয়। যদিও হতাহতের খবর মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE