Advertisement
০৭ মে ২০২৪
COVID-19

Global Travel amid Covid: টিকা নয়, করোনা রিপোর্ট দেখেই আন্তর্জাতিক পর্যটনে ছাড় দেওয়া উচিত, মত বিদেশমন্ত্রীর

এস জয়শঙ্করের মন্তব্যে সম্মতি জানিয়ে এই সংক্রান্ত আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত বলে জানিয়েছেন সেই দেশের বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৩:১২
Share: Save:

টিকাকরণের ভিত্তিতে নয়, বরং করোনা পরীক্ষার রিপোর্ট দেখেই আন্তর্জাতিক পর্যটনে ছাড়পত্র দেওয়া উচিত বলেই মনে করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের পরে এক যৌথ সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেছেন তিনি।

জয়শঙ্কর বলেন, ‘‘আন্তর্জাতিক বিমান ধরার আগে ও গন্তব্যে পৌঁছনোর পরে কোনও যাত্রীর করোনা পরীক্ষা করাটাই যথেষ্ট। কিন্তু কিছু দেশ টিকাকরণের শংসাপত্রের বিষয় নিয়ে এসেছে। তাই আমাদের আলোচনার মাধ্যমে একটা সমাধানে আসতে হবে। আমরা যাতে কাউকে অবহেলা না করি, কিংবা আমাদের নাগরিকদের বিদেশ যাত্রার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি না করি, সে দিকে নজর রাখতে হবে।’’

জয়শঙ্করের মন্তব্যে সম্মতি জানিয়ে এই সংক্রান্ত আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত বলে জানিয়েছেন সেই দেশের বিদেশমন্ত্রী। তিনি বলেন, ‘‘করোনার টিকাকরণের শংসাপত্র ছাড়া কী ভাবে আন্তর্জাতিক পর্যটন সম্ভব সেই বিষয়ে আলোচনা করতে প্রস্তুত আমরা। আশা করছি একটা সিদ্ধান্তে আমরা পৌঁছতে পারব। অন্যান্য দেশের কাছে এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।’’

কোভ্যাক্সিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র অনুমোদিত না হওয়ায় এই টিকা নিয়ে বিদেশে যাওয়া যাবে না বলে জানিয়েছে বহু দেশ। কিছু দিন আগে আবার কোভিশিল্ড টিকা নিয়ে ইউরোপের দেশগুলিতে যাওয়া যাবে না বলে জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন। সেই সমস্যার অবশ্য কিছুটা সমাধান হয়েছে। এই প্রসঙ্গেই এ বার নিজেদের অবস্থান পরিষ্কার করল নয়াদিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE