Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tax Evasion

Pandora Papers: কর ফাঁকি দিয়েছেন সচিন! নাম দেশের ছয় নেতারও, ‘প্যান্ডোরার বাক্স’ খুলতেই হইচই

এই গোপন তদন্তে যুক্ত ছিলেন বিশ্বের ৬০০ জন তদন্তমূলক সাংবাদিক। ১৪টি আন্তর্জাতিক আর্থিক সংস্থার থেকে ১ কোটি ১৯ লক্ষ নথি প্রকাশ্যে আনেন তাঁরা।

সচিন তেন্ডুলকর।

সচিন তেন্ডুলকর।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২১ ১১:২৬
Share: Save:

কর ফাঁকির তদন্তমূলক রিপোর্টে ‘প্যান্ডোরা পেপার্স’-এ জড়িয়ে গেল সচিন তেন্ডুলকরের নাম। তিনি ছাড়া ভারতের ছয় রাজনীতিবিদের নামও রয়েছে সেই তালিকায়।

বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে এমন তারকা এবং রাজনীতিবিদদের একটি তালিকা রবিবারই প্রকাশ করেছিল আন্তর্জাতিক তদন্তমূলক সাংবাদিকদের একটি দল। ৯১টি দেশের বিভিন্ন রাষ্ট্রনেতার নামের সঙ্গে সেই তালিকায় রয়েছে ভারতের প্রাক্তন ক্রিকেটার সচিনের নামও। যদিও সচিনের আইনজীবির দাবি, প্রাক্তন ভারত অধিনায়কের সমস্ত বিদেশি লেনদেন সম্পূর্ণ বৈধ। বিদেশে সচিন যা যা বিনিয়োগ করেছেন তার পুরো হিসেব কর কর্তৃপক্ষের কাছে পেশ করা হয়েছে।

গ্রাফিক—সনৎ সিংহ

তদন্তমূলক সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন আইসিআইজে রবিবার এই রিপোর্ট প্রকাশ করেছে। কর দুর্নীতির যে খতিয়ান প্রকাশ্যে এসেছে, তাতে জড়িয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা, প্রাক্তন রাষ্ট্রনেতা এবং প্রথম সারির রাজনীতিবিদদের নাম। এঁদের মধ্যে রয়েছে জর্ডনের রাজা, চেক প্রজতন্ত্রের প্রধানমন্ত্রীর নামও। এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ মহলের মন্ত্রী এবং রাজনীতিবিদেরাও। এ ছাড়া বর্তমান এবং প্রাক্তন রাষ্ট্রনেতা এবং রাজনীতিবিদ মিলিয়ে বহু ব্যক্তির নাম রয়েছে তালিকায়। তবে সচিনের নাম প্রকাশ্যে এলেও ভারতের বাকি ছয় রাজনীতিবিদের নাম প্রকাশ্যে আসেনি।

এই গোপন তদন্তে যুক্ত ছিলেন বিশ্বের ৬০০ জন তদন্তমূলক সাংবাদিক। বিশ্বের মোট ১৪টি আন্তর্জাতিক আর্থিক সংস্থার থেকে এক কোটি ১৯ লক্ষ নথি প্রকাশ্যে আনেন এই তদন্তমূলক সাংবাদিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE