Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Indian Parliament

‘সংসদ টিভি’তে সংসদের খবর নেই, চলছে সরকারি ‘প্রচার’, অভিযোগে সরব বিরোধী সাংসদেরা

শুক্রবার লোকসভায় বিএসপি বিধায়ক দানিশ আলি জানান, সংসদ টিভিতে সভায় কোন বিষয়ে আলোচনা চলছে, তা না দেখিয়ে সরকারি কাজের প্রচার চলছে। তার পরই বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী সাংসদেরা।

Sansad Tv’s ticker sparked opposition fury during no confidence debate

লোকসভার অভ্যন্তর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৭:৫২
Share: Save:

‘সংসদ টিভি’তে সংসদেরই খবর থাকছে না। তার পরিবর্তে প্রসার ভারতী নিয়ন্ত্রিত চ্যানেলের নীচের চলমান অংশে (যাকে টিকার বলা হয়) চলছে সরকারের উন্নয়নমূলক কাজের প্রচার। বিরোধীদের এই অভিযোগে মঙ্গলবার উত্তপ্ত হয়ে উঠল লোকসভার অধিবেশন। যদিও বিরোধীদের অভিযোগের প্রেক্ষিতে লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, “আমার হাতে কোনও বোতাম নেই।” তিনি যে এই বিষয়টি নিয়ন্ত্রণ করছেন না, ওই মন্তব্য করে স্পিকার তাই বোঝাতে চেয়েছেন বলে মনে করা হচ্ছে।

শুক্রবার লোকসভায় বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র বিধায়ক দানিশ আলি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে জানান, সংসদ টিভির ‘টিকারে’ কেন্দ্রীয় সরকারের উন্নয়নমূলক কাজের বিজ্ঞাপন চলছে। কিন্তু প্রথা মোতাবেক সভায় কোন বিষয়ে আলোচনা চলছে, তা দেখানো হচ্ছে না। দানিশের এই অভিযোগ শুনে বিরোধী সাংসদেরা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন। কোনও কোনও বিধায়ক স্লোগান দিতেও শুরু করেন। চিৎকার-চেঁচামেচির মধ্যে স্পিকার জানান, তাঁর হাতে কোনও বিজ্ঞাপন নেই।

বিজেপি অবশ্য বিএসপি বিধায়কের সমালোচনা করে একটি পুরনো ভিডিয়ো প্রকাশ্যে এনেছে। সেখানে এক বিজেপি বিধায়কের সঙ্গে বিবাদে জড়াতে দেখা যাচ্ছে তাঁকে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। এর আগেও বিরোধী সাংসদেরা অভিযোগ করেছেন যে, সংসদে তাঁরা বিক্ষোভ দেখালে তা সংসদ টিভিতে সম্প্রচার করা হয় না। দানিশের দল বিএসপি অবশ্য বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিক নয়। বরং বিএসপি প্রধান মায়াবতী কংগ্রেস এবং বিজেপির থেকে সমদূরত্বের নীতি নেওয়ার ইঙ্গিত দিয়েছেন। যদিও দানিশকে বহু বার বিজেপি বিরোধিতায় সরব হতে দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE