Advertisement
০৩ মে ২০২৪
Rahul Gandhi

ঝামেলায় পড়তে পারেন রাহুল! সাভারকারকে নিয়ে মন্তব্যের জেরে কংগ্রেস নেতার বিরুদ্ধে মামলা

পুণে আদালতে ওয়েনাড়ের প্রাক্তন সাংসদের বিরুদ্ধে মানহানির মামলা করলেন বিনায়ক দামোদর সাভারকরের নাতি সাত্যকি সাভারকর।

Savarkar’s grandson filed defamation case against Rahul Gandhi in Pune court.

কংগ্রেসেরও অনেকে সাভারকার প্রসঙ্গে রাহুলকে কোনও মন্তব্য না করার পরামর্শ দিয়েছেন বলেও সূত্রের খবর। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১০:০৮
Share: Save:

মোদী-মন্তব্যের জন্য প্রথমে জেলের সাজা। পরে লোকসভার সাংসদ পদ খারিজ। এর মধ্যেই আবার নতুন করে সমস্যা বাড়তে পারে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। পুণে আদালতে ওয়েনাড়ের প্রাক্তন সাংসদের বিরুদ্ধে মানহানির মামলা করলেন বিনায়ক দামোদর সাভারকরের নাতি সাত্যকি সাভারকর।

সম্প্রতি একাধিক রাজনৈতিক কর্মসূচিতে বক্তৃতা করার সময় সাভারকারকে নিশানা করার অভিযোগ উঠেছে রাহুলের বিরুদ্ধে। তাঁকে এ-ও বলতে শোনা গিয়েছে, সাভারকার জেল থেকে মুক্তি পেতে ব্রিটিশদের কাছে ‘ক্ষমা চেয়েছিলেন’। লন্ডনে করা মন্তব্য নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ক্ষমা চাওয়ার দাবিতে এ-ও মন্তব্য করেছিলেন—তিনি গান্ধী, সাভারকার নন। এবং তিনি কিছুতেই ক্ষমা চাইবেন না।

রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা দায়েরের পর সাত্যকি দাবি করেছেন, রাহুল এক জন হিন্দুত্ববাদী মতাদর্শীকে অপমান করেছেন। তিনি বলেন, “রাহুল গান্ধী গত মাসে ইংল্যান্ডে গিয়েছিলেন। সেখানে একটি সমাবেশে তিনি মন্তব্য করেন, বীর সাভারকর নাকি তাঁর বইতে ৫-৬ জন বন্ধুকে নিয়ে এক জন মুসলিমকে মারধর করার কথা লিখে রেখে গিয়েছেন। সাভারকর তাঁর সাহিত্যে এমন কোনও ঘটনা লেখেননি। এই মন্তব্য কাল্পনিক এবং অপমানজনক। এই ভিত্তিহীন মন্তব্য আমাদের ভাবাবেগে আঘাত করেছে। তাই মামলা দায়ের করা হয়েছে। যদিও আমি এখনও অভিযোগ নম্বর পাইনি।’’

মহারাষ্ট্রে ক্ষমতায় থাকা বিজেপি এবং একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা জোট সম্প্রতি সে রাজ্যের প্রতিটি জেলায় সাভারকরকে নিয়ে গৌরব যাত্রা শুরু করেছে। দেশের প্রতি সাভারকারের অবদানকে সম্মান জানাতে এবং তাঁকে নিয়ে করা রাহুলের সমালোচনার প্রতিবাদ জানাতেই এই গৌরব যাত্রা।

সাভারকারকে নিয়ে বিরূপ মন্তব্য করার জন্য রাহুলকে সাবধান করতে দেখা গিয়েছিল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকেও। কংগ্রেসেরও অনেকে সাভারকার প্রসঙ্গে রাহুলকে কোনও মন্তব্য না করার পরামর্শ দিয়েছেন বলেও সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE