Advertisement
২৮ মে ২০২৪
Diesel Car

‘বন্ধ করুন ডিজেল গাড়ি উৎপাদন’! গডকড়ীর বার্তা নির্মাতা সংস্থাগুলিকে, কর বাড়ানোরও ইঙ্গিত

দেশের গাড়ি নির্মাতা সংস্থাগুলির সংগঠন, ‘সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স’ (সিয়াম)-এর ৬৩তম বার্ষিক সম্মেলনে ওই বার্তা দেন গডকড়ী।

Say bye to diesel soon, Union Transport Minister Nitin Gadkari warns carmakers

কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১১
Share: Save:

বায়ুদূষণের ক্ষেত্রে বড় ভূমিকা নিচ্ছে ডিজেল চালিত গাড়ি। মঙ্গলবার নয়াদিল্লিতে এক আলোচনা সভায় এই দাবি করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী। সেই সঙ্গে গাড়ি নির্মাতা সংস্থাগুলিকে কার্যত উৎপাদন বন্ধ করার বার্তা দিয়ে তাঁর মন্তব্য, ‘‘ডিজেল গাড়িকে এ বার ধাপে ধাপে বিদায় জানান। না হলে আমরা দাম এতটাই বাড়িয়ে দেব যে সেগুলি আপনারা বিক্রিই করতে পারবেন না।’’

দেশের গাড়ি নির্মাতা সংস্থাগুলির সংগঠন, ‘সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স’ (সিয়াম)-এর ৬৩তম বার্ষিক সম্মেলনে গডকড়ী জানান, বায়ুদূষণের মোকাবিলা করতে হলে ধাপে ধাপে বিদায় জানাতে হবে ডিজেল চালিত গাড়িকে। এই উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার পর্যায়ক্রমে ডিজেল গাড়ির বিক্রির উপর কর বাড়াবে বলেও জানান তিনি। গডকড়ীর কথায়, ‘‘ডিজেল গাড়ির উৎপাদন এবং ব্যবহার বন্ধ করার জন্য এটাই এক মাত্র পথ।’’

গডকড়ী মঙ্গলবার দেশের গাড়ি নির্মাতা সংস্থাগুলির সংগঠনের সভায় জানান, ডিজেল গাড়ির উপর ১০ শতাংশ জিএসটি বসানোর জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে প্রস্তাব দিতে পারেন তিনি। সেই সঙ্গে ‘দূষণ-কর’ বসানোর ইঙ্গিতও দেন তিনি। গডকড়ী জানান, বর্তমানে দেশে নথিভুক্ত পেট্রোল-ডিজেল চালিত যানবাহনের সংখ্যা প্রায় ৩৪ কোটি। প্রতি বছর সেই সংখ্যা ১০ শতাংশ করে বাড়ছে। এই পরিস্থিতিতে দূষণ নিয়ন্ত্রণের বিষয়টি অগ্রাধিকার দিতে গেলে কিছু কড়়া পদক্ষেপ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitin Gadkari Diesel Car
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE