Advertisement
২০ এপ্রিল ২০২৪
POCSO Act

POCSO: একবার ‘ভালবাসি’ বললে অপরাধ হয় না, পকসো মামলায় অভিযুক্তকে বেকসুর খালাস আদালতের

অভিযোগ ছিল, অভিযুক্ত নিজের বাড়ির সামনে নাবালিকাকে প্রেমের প্রস্তাব দেন। তাকে উদ্দেশ্য করে চোখ টেপেন। নাবালিকার মাকে খুনের হুমকি দেন।

একটি পকসো মামলায় বিশেষ পর্যবেক্ষণ আদালতের।

একটি পকসো মামলায় বিশেষ পর্যবেক্ষণ আদালতের। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ০০:০১
Share: Save:

একবার ‘আই লভ ইউ’ বা ভালবাসি বললে নাবালিকাকে অপমান করা হয় না। একটি পকসো মামলায় এমনই পর্যবেক্ষণ মুম্বইয়ের এক বিশেষ আদালতের। মঙ্গলবার সংশ্লিষ্ট মামলায় ২৩ বছরের অভিযুক্তকে বেকসুর খালাসেরও নির্দেশ দেন বিচারক কল্পনা পাতিল।

১৭ বছরের এক নাবালিকার পরিবার বছর তেইশের এক যুবকের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ করে। ওই পরিবারের অভিযোগ ছিল, অভিযুক্ত নিজের বাড়ির সামনে নাবালিকাকে প্রেমের প্রস্তাব দেন। তাকে উদ্দেশ্য করে চোখ টেপেন। এমনকি নাবালিকার মাকে খুনের হুমকি দেন। অভিযোগের প্রেক্ষিতে ওই যুবকের বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করে পুলিশ। মামলা গড়ায় আদালতে।

মঙ্গলবার আদালত অভিযুক্তকে বেকসুর খালাসের নির্দেশ দেয়। বিচারক পাতিলের পর্যবেক্ষণ, এক বার ভালবাসি বলা কোনও অপরাধ নয়। এতে নাবালিকাকে অপমানের কোনও প্রমাণ পাওয়া যায় না। তা ছাড়া অভিযুক্তের বিরুদ্ধে পকসো ধারায় মামলা করার মতো উপযুক্ত প্রমাণও নেই। আদালতের মন্তব্য, ‘‘নির্যাতিতার দাবি, ঘটনার দিন তাঁকে ‘আই লভ ইউ’ বলেছিলেন অভিযুক্ত। কিন্ত এই কথা তাকে তো বারবার বলেননি। একবারই প্রেম প্রস্তাব দিয়েছিলেন যুবক। তাই এখানে বলা যায় না যে, অভিযুক্ত অপমান বা হেনস্থার উদ্দেশ্য এমন কিছু করেছেন।’’

আদালতের আরও পর্যবেক্ষণ, অভিযুক্তের বিরুদ্ধে নাবালিকাকে কুপ্রস্তাব বা যৌন হেনস্থারও কোনও অভিযোগ নেই। তাছাড়া নাবালিকার মাকে যে হুমকি দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে, তারও কোনও প্রমাণ নেই। এর পরেই অভিযুক্তকে বেকসুর খালাসের নির্দেশ দেন বিচারপতি কল্পনা পাতিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

POCSO Act POCSO Case Court mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE