Advertisement
১১ মে ২০২৪
Supreme Court

‘অপব্যবহার করা হচ্ছে ইডি এবং সিবিআইকে’, ১৪টি বিরোধী দলের করা মামলা শুনতে রাজি সুপ্রিম কোর্ট

ইডি এবং সিবিআইয়ের মতো তদন্তকারী সংস্থাকে বিরোধীদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। এই অভিযোগ তুলে কংগ্রেসের নেতৃত্বে সুপ্রিম কোর্টে একযোগে মামলা করেছিল ১৪টি বিরোধী দল।

SC agrees to hear on plea filed by 14 political parties led by Congress alleging arbitrary use of ED and CBI

ইডি-সিবিআইকে ‘অপব্যবহার’ করার অভিযোগ, বিরোধীদের মামলা শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১১:২২
Share: Save:

ইডি এবং সিবিআইয়ের মতো তদন্তকারী সংস্থাকে বিরোধীদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে। এই অভিযোগ তুলে কংগ্রেসের নেতৃত্বে সুপ্রিম কোর্টে একযোগে মামলা করেছিল ১৪টি বিরোধী দল। আগামী ৫ এপ্রিল মামলাটি শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট।

বিরোধী দলগুলির অভিযোগ, কেন্দ্রের শাসকদল বিজেপি সিবিআই এবং ইডির মতো সংস্থাকে বিরোধী দলগুলির বিরুদ্ধে ব্যবহার করছে। মামলাকারী দলগুলির আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি পরিসংখ্যান তুলে ধরে বলেন, “৯৫ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে বিরোধী দলের নেতানেত্রীদের বিরুদ্ধে তদন্ত হচ্ছে। আমরা চাই এই সংস্থাগুলি গ্রেফতারির আগে এবং গ্রেফতারির পরে যে নিয়মাবলি মেনে চলে, তা লিখিত আকারে প্রকাশ করুক।” দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় মামলাটি নথিবদ্ধ করার কথা বলেন। যার অর্থ, মামলাটি শুনতে রাজি হয়েছে শীর্ষ আদালত। ৫ এপ্রিল মামলাটি শুনানির জন্য উঠতে পারে।

মামলাকারী দলগুলির মধ্যে রয়েছে কংগ্রেস, তৃণমূল, আপ, জেডি (ইউ), বিআরএস, আরজেডি, এসপি, শিবসেনা (উদ্ধব), এনসি, এনসিপি, বাম এবং ডিএমকে। আপ সূত্রে খবর, সব বিরোধী দলকে এই বিষয়ে একমঞ্চে নিয়ে আসতে উদ্যোগী হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। দলীয় সতীর্থ তথা দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া আবগারি দুর্নীতিকাণ্ডে গ্রেফতার হওয়ার পরেই এই বিষয়ে সক্রিয় হন কেজরীওয়াল। পাশে পান কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলিকে। আদানি সংক্রান্ত প্রতিবাদে কংগ্রেসের নেতৃত্বে সংসদে কক্ষ সমন্বয় না করলেও তাৎপর্যপূর্ণ ভাবে এই মামলায় কংগ্রেসের নেতৃত্বে মামলা করে তৃণমূলও। রাজ্যে নিয়োগ দুর্নীতিকাণ্ডে একযোগে তদন্ত করছে ইডি এবং সিবিআই। সেখানেও এই সংস্থাগুলির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছিল বাংলার শাসকদল।

বিরোধী দলগুলির অভিযোগ, শাসকদল বিজেপিতে যোগ দিলেই ইডি এবং সিবিআইয়ের করা যে কোনও তদন্ত মাঝপথে বন্ধ হয়ে যাচ্ছে। এর আগেও সংসদে এই বিষয়ে সরব হয়েছিল বিরোধী দলগুলি। দুর্নীতি প্রসঙ্গে পাল্টা বিরোধীদের উদ্দেশে তোপ দেগেছিলেন প্রধানমন্ত্রী। সিবিআই-ইডিকে ‘অপব্যবহার’ করার অভিযোগ প্রসঙ্গে বিজেপির দাবি, সংস্থাগুলি ‘নিরপেক্ষ’ ভাবেই কাজ করছে। সেখানে সরকারি কোনও হস্তক্ষেপ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE