Advertisement
১০ মে ২০২৪
Cheetah Dies in Kuno National Park

ফের চিতার মৃত্যু কুনো উদ্যানে

কুনো জাতীয় উদ্যানের এক বর্ষীয়ান আধিকারিক জানিয়েছেন,  রবিবার সকাল ৯টা নাগাদ উদ্যানে একটি চিতাকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। চিকিৎসা শুরু করা হলেও ছ’বছরের ওই চিতাটির স্বাস্থ্যের উন্নতি হয়নি।

cheetah.

এক মাসের মধ্যে দু’টি চিতার মৃত্যু হল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেওপুর (মধ্যপ্রদেশ) শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ০৮:০০
Share: Save:

সম্প্রতি অসুস্থ হয়ে পড়েছিল নামিবিয়া থেকে এ দেশে আনা চিতাগুলির মধ্যে ‘উদয়’ নামে একটি চিতা। রবিবার বিকেল ৪টে নাগাদ চিতাটির মৃত্যুর খবর মিলেছে। পাশাপাশি, মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যান থেকে গত এক সপ্তাহ ধরে নিখোঁজ ছিল ‘ওবান’ নামে একটি পুরুষ চিতা। বিষয়টি জানার পর পরই সেটির খোঁজ শুরু করেছিল বন দফতর। প্রায় সাত দিন ধরে খোঁজ চালানোর পরে, গত কাল রাত সাড়ে ৯টা নাগাদ উত্তরপ্রদেশের একটি জঙ্গলের দিকে সেটিকে যেতে দেখা যায়। তখনই ঘুম পাড়ানি গুলি ছুড়ে ওই চিতাটিকে অচেতন করে কুনো জাতীয় উদ্যানে আবার ফিরিয়ে আনা হয়। এই নিয়ে এক মাসের মধ্যে দু’বার ‘ওবান’ নামের এই চিতাটি উদ্যান থেকে পালানোর চেষ্টা করেছে বলে জানাচ্ছেন বন দফতরের আধিকারিকেরা।

কুনো জাতীয় উদ্যানের এক বর্ষীয়ান আধিকারিক জানিয়েছেন, রবিবার সকাল ৯টা নাগাদ উদ্যানে একটি চিতাকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। চিকিৎসা শুরু করা হলেও ছ’বছরের ওই চিতাটির স্বাস্থ্যের উন্নতি হয়নি। এ দিন বিকেল ৪টে নাগাদ চিতাটির মৃত্যু হয়। এই নিয়ে এক মাসের মধ্যে দু’টি চিতার মৃত্যু হল।

কুনো জাতীয় উদ্যান থেকে প্রায়ই চিতাগুলির পালিয়ে যাওয়ার ঘটনায় চিন্তা বাড়িয়েছে বন দফতরের কর্তাদের। জাতীয় উদ্যানের আধিকারিক প্রকাশ কুমার বর্মা জানিয়েছেন, শুধু ‘ওবান’ই নয়, নামিবিয়া থেকে আসা চিতাগুলি মাঝে মধ্যেই উদ্যান থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cheetah Kuno National Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE