Advertisement
২১ মে ২০২৪
G20 Summit 2023

বাইডেনের আগমনে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মোড়া হচ্ছে দিল্লিকে, আমেরিকা থেকেও উড়ে আসছে ‘দ্য বিস্ট’

বাইডেনে ভারতে থাকাকালীন দিল্লির উপর নজর রাখতে আকাশে ক্রমাগত চক্কর দেবে বায়ুসেনা এবং ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার। এই হেলিকপ্টারগুলিতে সেনাবাহিনী এবং এনএসজি-র কমান্ডো থাকবেন।

Security tightened in Delhi due to Joe Biden’s India visit for G20 2023 Summit

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৩১
Share: Save:

জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন আমেকিকার প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার আমেরিকার রাজধানী ওয়াশিংটন থেকে দিল্লির উদ্দেশে রওনা হবেন বাইডেন। দিল্লি পৌঁছবেন শুক্রবার। বাইডেনের পাশাপাশি আমেরিকা থেকে উড়ে আসছে আমেরিকার প্রেসিডেন্টের সরকারি গাড়ি ‘দ্য বিস্ট’। ভারত সফরের সময় বাইডেন এই বিলাসবহুল ক্যাডিলাক গাড়়ি চড়েই ভ্রমণ করবেন। সূত্রের খবর, আমেরিকা থেকে একটি বোয়িং বিমানে চাপিয়ে আনা হবে গাড়িটিকে।

‘দ্য বিস্ট’ বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও নিরাপদ গাড়ি হিসেবে পরিচিত। বুলেট প্রতিরোধী এই গাড়ি সব সময় বাইডেনের নিরাপত্তারক্ষীদের পাহারায় থাকে। দিল্লিতেও এই গাড়ির জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

Security tightened in Delhi due to Joe Biden’s India visit for G20 2023 Summit

আমেরিকার প্রেসিডেন্টের সরকারি গাড়ি ‘দ্য বিস্ট’। ছবি: রয়টার্স।

প্রসঙ্গত, বাইডেনের আগমন ঘিরে চরম ব্যস্ততা দিল্লি জুড়ে। কড়া ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে রাজধানীকে। ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের সব থেকে বাইরের স্তরে থাকবে আধাসামরিক বাহিনী, দ্বিতীয় স্তরে থাকবে বিশেষ ভাবে প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডো এবং সবচেয়ে ভিতরের বলয়ে থাকবেন গোয়েন্দা বিভাগের গোপন আধিকারিকরা।

বাইডেনে ভারতে থাকাকালীন দিল্লির উপর নজর রাখতে আকাশে ক্রমাগত চক্কর দেবে বায়ুসেনা এবং ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার। এই হেলিকপ্টারগুলিতে সেনাবাহিনী এবং ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)-এর কমান্ডো থাকবেন। দিল্লির বহুতল ভবনগুলিতে এনএসজি এবং সেনা স্নাইপারদের মোতায়েন করা হবে। বিভিন্ন দায়িত্বে রয়েছে দিল্লি পুলিশও। আমেরিকার প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করতে অনেক জায়গায় এমন প্রযুক্তি বসানো হচ্ছে, যা ড্রোন চলাচলে বাধা দেবে।

বাইডেন এবং আমেরিকার অন্যান্য প্রতিনিধিরা আইটিসির এক বিলাসবহুল হোটেলে থাকবেন। বাইডেন এবং তাঁর প্রতিনিধি দলের জন্য হোটেলের প্রায় ৪০০টি ঘর ভাড়া নেওয়া হয়েছে। বাইডেন থাকবেন ১৪ তম তলায়। ১৪ তলা থেকে নীচে আসার জন্য বিশেষ লিফ্‌টের ব্যবস্থা করা হয়েছে। যেখানে তিনি থাকবেন, সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হবে কেবল বিশেষ কয়েক জনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023 G20 summit Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE