×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জানুয়ারি ২০২১ ই-পেপার

ঝুলিতে মাত্র ১, মহারাষ্ট্রে বিধান পরিষদ ভোটে ধাক্কা খেল বিজেপি

সংবাদ সংস্থা
মুম্বই০৪ ডিসেম্বর ২০২০ ১৬:১০
দেবেন্দ্র ফডণবীস— ফাইল চিত্র।

দেবেন্দ্র ফডণবীস— ফাইল চিত্র।

হায়দরাবাদের পুরভোটে ভাল ফলের দিনেই মহারাষ্ট্রে বিধান পরিষদের ভোটে ধাক্কা খেল বিজেপি। মহারাষ্ট্র আইনসভার উচ্চকক্ষের ৬টি আসনে ভোট হয়েছিল। তার মধ্যে সবগুলিতে লড়ে মাত্র ১টি-তে বিজেপি জিতেছে। স্নাতক এবং শিক্ষক ভোটারদের জন্য সংরক্ষিত এই ৬টি আসনের মধ্যে ৪টিতে জিতেছে রাজ্যের শাসক জোট  ‘মহা বিকাশ অগাড়ি’।

শাসক জোটের শরিক এনসিপি এবং কংগ্রেস ২টি করে আসনে জিতেছে। কিন্তু মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের দল শিবসেনা একটি আসনে লড়েও জিততে পারেনি। অন্য আসন গিয়েছে নির্দল প্রার্থীর দখলে। প্রসঙ্গত, ৬টি আসনে শাসক জোটের তরফে কংগ্রেস ৩, এনসিপি ২ এবং শিবসেনা ১টি-তে প্রার্থী দিয়েছিল।

পুণে এবং অওরঙ্গাবাদ ডিভিশনের ১টি করে স্নাতক আসনে জয় পেয়েছে এনসিপি। পুণে ডিভিশনের শিক্ষক আসন এবং নাগপুর ডিভিশনের স্নাতক আসনে জিতেছে কংগ্রেস। অন্য দিকে, বিজেপি-র ঝুলিতে গিয়েছে ধুলে-নন্দুরবারের একটি বিধান পরিষদ আসন। অমরাবতীর শিক্ষক কেন্দ্রে শাসক জোটের শিবসেনাকে হারিয়ে দিয়েছেন স্থানীয় নির্দল প্রার্থী।

Advertisement

নাগপুরের স্নাতক কেন্দ্রটি গত ৫ দশক ধরে ‘সঙ্ঘ প্রভাবিত’ হিসেবে পরিচিত। প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের বাবা গঙ্গাধর রাও ২ বার এখান থেকে জিতেছিলেন। বিজেপি-র প্রাক্তন সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী এই আসনের প্রতিনিধিত্ব করেছেন ২৫ বছর। বিধান পরিষদের ফল সম্পর্কে বিজেপি-র পরিষদীয় নেতা দেবেন্দ্র শুক্রবার বলেন, ‘‘আমরা প্রত্যাশা মাফিক ফল করতে পারিনি। তিনটি দলের জোটের বিরুদ্ধে আমাদের লড়তে হয়েছে। আশা করি, পরের ভোটে আমরা ভাল ফল করতে পারব।’’

আরও পড়ুন: প্রাথমিক ট্রেন্ড উল্টে হায়দরাবাদে পিছিয়ে পড়ল বিজেপি, এগিয়ে টিআরএস

বিধানসভার মতোই বিধান পরিষদেও ‘নির্বাচিত’ হতে হয়। কিন্তু সেখানে সাধারণ নাগরিকরা ভোট দেন না। সেখানে প্রাতিষ্ঠানিক ভোট দেন বিধায়ক, পঞ্চায়েত-পুরসভার মতো স্থানীয় প্রশাসনে নির্বাচিত জনপ্রতিনিধি এবং নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ও ক্ষেত্রভুক্ত পেশার মানুষেরা। উল্লেখ্য, পশ্চিমবঙ্গেও একটা সময় বিধান পরিষদ ছিল। সাতের দশকে যুক্তফ্রণ্টের সরকার ক্ষমতায় এসে তার অবলুপ্তি ঘটায়। সারা ভারতে এখনও ৬টি রাজ্যে বিধান পরিষদ আছে। সেগুলি হল বিহার, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা এবং কর্ণাটক।

আরও পড়ুন: পান্তা-মুড়ি খেয়ে আদর্শের জন্য লড়াই, গড়বেতার সভায় বললেন শুভেন্দু

Advertisement