Advertisement
২৩ জুলাই ২০২৪
Cataract Surgery

ছানি অস্ত্রোপচারের পরই দৃষ্টিশক্তি হারালেন সাত রোগী, এক মাসে দ্বিতীয় ঘটনা, গুজরাতে হুলস্থুল

রাজ্য প্রশাসন সূত্রে খবর, পাটান জেলার রাধাপুর শহরের একটি হাসপাতালে গত ২ ফেব্রুয়ারি ছানি অস্ত্রোপচার করিয়েছিলেন ১৩ জন রোগী। অস্ত্রোপচারের পর থেকেই তাঁদের চোখের সমস্যা হতে শুরু করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫৮
Share: Save:

অস্ত্রোপচারের পর পরই দৃষ্টিশক্তি হারালেন সাত রোগী। গুজরাতের এক হাসপাতালের বিরুদ্ধে এমন অভিযোগ ওঠার পরই হুলস্থুল পড়ে গিয়েছে। এই প্রথম নয়, এক মাসের মধ্যে দ্বিতীয় এ রকম ঘটনায় প্রশ্নের মুখে স্বাস্থ্য দফতর। বিষয়টি প্রকাশ্যে আসতেই তড়িঘড়ি এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হৃষীকেশ পটেল। মন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন, এই ঘটনায় যাঁরা দোষী প্রমাণিত হবেন, তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে।

রাজ্য প্রশাসন সূত্রে খবর, পাটান জেলার রাধাপুর শহরের একটি হাসপাতালে গত ২ ফেব্রুয়ারি ছানি অস্ত্রোপচার করিয়েছিলেন ১৩ জন রোগী। অস্ত্রোপচারের পর থেকেই তাঁদের চোখের সমস্যা হতে শুরু করে। তার পর ধীরে ধীরে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন বলে অভিযোগ। এই ঘটনায় হাসপাতালে কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ বাড়তে থাকে। বিষয়টি নিয়ে শোরগোল প়ড়ে যাওয়ায় স্বাস্থ্য দফতরের কাছেও সেই খবর পৌঁছয়। পরিস্থিতি সামলাতে ঘটনাটির তদন্তের নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্য দফতর একটি কমিটি গঠন করে তদন্ত শুরু করেছে।

গত ১০ জানুয়ারি আমদাবাদ জেলার ১৭ জন প্রবীণ ছানি অস্ত্রোপচারের পর দৃষ্টিশক্তি হারান বলে অভিযোগ ওঠে। ট্রাস্ট পরিচালিত একটি হাসপাতালে সেই অস্ত্রোপচার করানো হয়েছিল। কিন্তু অস্ত্রোপচারের পরই তাঁদের চোখে সংক্রমণ ছড়িয়ে পড়ে। আর তার পরই দৃষ্টিশক্তি হারান তাঁরা। সেই ঘটনার তদন্ত এখনও শেষ হয়নি। তার মধ্যে আবার পাটান জেলায় একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় সমালোচনার মুখে স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cataract Surgery Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE