Advertisement
২০ এপ্রিল ২০২৪
Air India

Air India: টাটার হাতে যাওয়ার পর ১,৬০০-র বেশি এয়ার ইন্ডিয়া কর্মী স্বেচ্ছাবসরে

ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার ১৬০০ কর্মী স্বেচ্ছাবসর নিতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছেন। যা বিমান সংস্থাটির মোট স্থায়ী কর্মীর ২৩ শতাংশ।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৭:৩৪
Share: Save:

টাটা গোষ্ঠীর মালিকানাধীন এয়ার ইন্ডিয়ায় স্বেচ্ছাবসর প্রকল্পে সাড়া দিয়েছেন দেড় হাজারেরও বেশি স্থায়ী কর্মী। সরকারের কাছ থেকে এয়ার ইন্ডিয়া কিনে নেওয়ার পর তাকে ঢেলে সাজাতে উদ্যোগী হয়েছে টাটা গোষ্ঠী। সেই পদক্ষেপের অংশ হিসেবেই বয়স ও কাজ করার অভিজ্ঞতাকে মাথায় রেখে সাজানো হয়েছে স্বেচ্ছাবসর প্রকল্প, বলে সূত্রের দাবি।

পয়লা জুন, এয়ার ইন্ডিয়ায় চালু হয়েছে স্বেচ্ছাবসর প্রকল্প। এই প্রকল্পে ৫৫ বছরের ঊর্ধ্বে অথবা ২০ বছরের বেশি চাকরি হয়ে গিয়েছে এমন স্থায়ী কর্মীরা স্বেচ্ছাবসরের আবেদন করতে পারেন। সংস্থার প্রায় তিন হাজার কর্মী এর আওতায় আসছেন। সূত্রের খবর, কেবিন ক্রু এবং করণিক বিভাগের কর্মীদের জন্য বয়সসীমা ৪০ বছর রাখা হয়েছে। যদিও বিমান চালকদের জন্য এই প্রকল্প প্রযোজ্য হবে না।

এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ায় মোট ১০ হাজার কর্মী কাজ করছেন। তার মধ্যে সাত হাজার কর্মীই স্থায়ী। এর মধ্যে কয়েক হাজার কর্মী আগামী পাঁচ বছরের মধ্যে অবসর নেবেন। সরকারের হাত থেকে এয়ার ইন্ডিয়া কেনার শর্ত হিসেবে বলা হয়েছিল, মালিকানা পাওয়ার পর প্রথম বছর টাটা গোষ্ঠী কাউকে ছাঁটাই করতে পারবে না। তবে দ্বিতীয় বছর থেকে স্বেচ্ছাবসর প্রকল্প চালু করতে পারবে। বর্তমান প্রক্রিয়া কি কোনও ভাবে সেই শর্তের লঙ্ঘন, খতিয়ে দেখছে কর্মী ও আধিকারিক ইউনিয়নগুলি।

দৈনিক সংবাদপত্র বিজনেস স্ট্যান্ডার্ডে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়ার ১৬০০ কর্মী স্বেচ্ছাবসর নিতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছেন। যা মোট স্থায়ী কর্মীর ২৩ শতাংশ। যে সমস্ত কর্মী জুন মাসেই এই প্রকল্পের আওতায় আসার ইচ্ছাপ্রকাশ করেছেন, তাঁরা অতিরিক্ত এক লক্ষ টাকা পাবেন। প্রকল্পটি চলবে পুরো জুলাই মাস জুড়ে। সেই প্রতিবেদনেই নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, যাঁরা স্বেচ্ছাবসর প্রকল্প বেছে নিচ্ছেন, তাঁদের অধিকাংশেরই চাকরির মেয়াদ ফুরোতে বাকি আর ২-৩ বছর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Air India Tata Sons vrs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE