Advertisement
২৬ এপ্রিল ২০২৪
High Court

Marital Rape: স্ত্রীর অনিচ্ছায় স্বামী জোর করে যৌন সঙ্গম করলেও তা ধর্ষণ নয়, বলল ছত্তীসগঢ় হাই কোর্ট

গত ২২ নভেম্বর বিয়ে হয়েছিল এই দম্পতির। শুরু থেকেই শ্বশুরবাড়ির লোকেরা নানারকম মানসিক অত্যাচার শুরু করেছিল। রয়েছে পণ চাওয়ার অভিযোগও।

গ্রাফিক: সনৎ সিংহ

সংবাদ সংস্থা
রায়পুর শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ২২:৩০
Share: Save:

বিয়ের পর স্বামী যদি স্ত্রীর অনিচ্ছা সত্ত্বেও বাধ্য করে যৌন সঙ্গমে লিপ্ত হতে, তাহলে তাকে ধর্ষণ বলা যাবে না, একটি মামলার রায়ে এ কথা জানিয়েছে ছত্তীসগঢ় হাই কোর্ট। পাশাপাশি বৃহস্পতিবার আদালত বৈবাহিক-ধর্ষণে অভিযুক্তকে বেকসুর খালাস করে জানিয়েছে, স্বামী জোর প্রয়োগ করলেন কি না, তা এখানে বিবেচনা করার কোনও দরকার নেই।

আদালত বলেছে, ‘‘যে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ, তিনি তাঁর স্ত্রীর সঙ্গে সঙ্গমে লিপ্ত হয়েছিলেন। আর ওঁর স্ত্রীর বয়স ১৮ বছরের কম নয়। তাই এটিকে ধর্ষণ বলা চলে না। যেহেতু অভিযোগকারী ও অভিযুক্তের মধ্যে স্বামী-স্ত্রীর সম্পর্ক রয়েছে, তাই যদি স্বামী জোর করেও সঙ্গমে বাধ্য করেন, তাহলেও এটিকে ধর্ষণ বলা চলে যাবে না।’’

গত ২২ নভেম্বর বিয়ে হয়েছিল এই দম্পতির। শুরু থেকেই শ্বশুরবাড়ির লোকেরা নানারকম মানসিক অত্যাচার শুরু করেছিলেন। পণও চাইতে শুরু করেছিলেন তাঁরা। বিয়ের এক মাসের মাথায় দম্পতি মহাবালেশ্বরে বেড়াতে যান। জানুয়ারি মাসের ২ তারিখ ওই মহিলার ইচ্ছার বিরুদ্ধে তাঁকে যৌন সঙ্গমে বাধ্য করেন স্বামী। মহিলার অভিযোগ, এর পর অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। চিকিৎসকের কাছে যেতে হয়েছিল। চিকিৎসক জানিয়েছিলেন, তাঁর কোমরের নীচের অংশ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে। তারপরেই আদালতের দ্বারস্থ হন ওই মহিলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Marital Rape
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE