Advertisement
০৩ মার্চ ২০২৪
Shaheen Bagh

পুলিশি হস্তক্ষেপে মাঝপথ থেকেই ফিরলেন শাহিন বাগের প্রতিবাদীরা

মিছিল করে অমিত শাহের বাসভবনে যাওয়ার জন্য পুলিশের কাছে আবেদন করেছিলেন শাহিন বাগের বিক্ষোভকারীরা। কিন্তু অনুমতি দেয়নি পুলিশ।

তখন মিছিলের অভিমুখ অমিত শাহের বাসভবনের দিকে। ছবি: টুইটার

তখন মিছিলের অভিমুখ অমিত শাহের বাসভবনের দিকে। ছবি: টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০ ১৫:১৩
Share: Save:

পুলিশি অনুমতির তোয়াক্কা না করেই রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিলেন শাহিন বাগের প্রতিবাদীরা। শেষ পর্যন্ত পুলিশি বাধায় নিরস্ত হলেন তাঁরা। অমিত শাহের বাড়ির গণ্ডি ছোঁয়ার আগেই ফিরে গেল শাহিন বাগের প্রতিবাদীদের মিছিল।

রবিবার মিছিল করে অমিত শাহের বাসভবনে যাওয়ার জন্য পুলিশের কাছে আবেদন করেছিলেন শাহিন বাগের বিক্ষোভকারীরা। কিন্তু তার অনুমতি দেয়নি পুলিশ। তবে হাল ছাড়তে নারাজ ছিলেন বিক্ষোভকারীরা। এ দিন বেলা আড়াইটের কিছু পরে শাহিন বাগ থেকে কৃষ্ণ মেনন মার্গে অমিত শাহের বাসভবনের উদ্দেশে মিছিল শুরু করেন তাঁরা। রাস্তায় নামেন বহু মানুষ। উদ্দেশ্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর প্রস্তাব মতো তাঁর সঙ্গে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে আলোচনা করা। জাতীয় পতাকা নিয়ে মিছিল শুরু করেন প্রতিবাদীরা। পোস্টার ও ব্যানারের পাশাপাশি বিআর অম্বেডকরের ছবিও দেখা যায় তাঁদের হাতে।

পরিস্থিতির মোকাবিলায় অমিত শাহের বাসভবন নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় হাই সিকিওরিটি জোন কৃষ্ণ মেনন মার্গ। বাড়ানো হয় নিরাপত্তারক্ষীর সংখ্যা। অমিত শাহের বাসভবনের চারপাশে বসানো হয় ব্যারিকেডও। মিছিল আটকাতে শান্তির রাস্তাই বেছে নিয়েছিল পুলিশ। মিছিলে যাঁরা পা মিলিয়েছিলেন তাঁদের বোঝানোর চেষ্টা করেন পুলিশকর্মীরা। মিছিল আটকে দেওয়া হলেও, এ দিন ব্যারিকেডের কাছাকাছি পৌঁছে যান প্রতিবাদীদের কয়েকজন। তাঁরা অমিত শাহের সঙ্গে দেখা করার জন্য পুলিশের কাছে আবেদন করেন। কিন্তু তাতে কর্ণপাত করেনি দিল্লি পুলিশ। বদলে তারা জানিয়ে দেয়, আগে থেকে অনুমতি না নিলে অমিত শাহের সঙ্গে দেখা করা যাবে না। আর এতেই শেষ পর্যন্ত কাজ হয়। এ দিনের মতো নিরস্ত হন প্রতিবাদীরা। মিছিল অমিত শাহের বাসভবনের চৌহদ্দির আগে থেকেই ফিরে চলে যায়।

আরও পড়ুন: শপথ নিয়ে প্রধানমন্ত্রীর আশীর্বাদ চাইলেন কেজরীবাল

সিএএ ও এনআরসি নিয়ে আলোচনার জন্য রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সকলে মিলে দেখা করার কথা আগেই ঘোষণা করেছিলেন শাহিন বাগের প্রতিবাদীরা। শনিবার আবেদনও করা হয় দিল্লি পুলিশের কাছে। কিন্তু প্রতিবাদীদের ওই প্রস্তাব ২৪ ঘণ্টার মধ্যে খারিজ করে দেয় পুলিশ। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, প্রতিবাদীদের মধ্যে কারা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে প্রতিনিধি হিসাবে যেতে চান তা জানতে চেয়েছিল দিল্লি পুলিশ। কিন্তু তাঁদের সকলেই অমিত শাহের সঙ্গে দেখা করতে চান। বিক্ষোভকারীদের ওই আবেদনে এটাও উল্লেখ করা হয় যে, ওই মিছিলে প্রায় পাঁচ হাজার মানুষ যোগ দেবেন। তবে সেই প্রস্তাব মেনে নেয়নি দিল্লি পুলিশ।

আরও পড়ুন: ‘খুনিদের ক্ষমা করা হবে না’, ট্রাম্পের সফরের আগেই ভিডিয়োতে হুমকি জইশের​

গত সপ্তাহেই একটি টিভি চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে অমিত শাহ বলেন, সিএএ-এনআরসি সংক্রান্ত কোনও বিষয়ে যদি কেউ তাঁর সঙ্গে আলোচনায় বসতে চান তা হলে তিন দিনের মধ্যে তিনি তা করতে প্রস্তুত। তবে সে জন্য তাঁর দফতরের কাছে সময় চাইতে হবে আলোচনাকারীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE