Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Parliamentary Committee

Pegasus Scandal: ‘জাতীয় নিরাপত্তার বিষয়’, পেগাসাস-কাণ্ড নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনা চান শশী তারুর

রাহুল গাঁধী, অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোরের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোনে আড়ি পাতার অভিযোগ ওঠায় জোর শোরগোল শুরু হয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ১৩:০৬
Share: Save:

পেগাসাস-কাণ্ড নিয়ে তথ্যপ্রযুক্তি সংক্রান্ত স্থায়ী সংসদীয় কমিটির বৈঠকের ডাক দিলেন কংগ্রেস সাংসদ শশী তারুর। আগামী ২৮ জুলাই অর্থাৎ পরের সপ্তাহে বুধবার ওই বৈঠকের ডাক দেওয়া হয়েছে। নাগরিকদের তথ্য-সুরক্ষা এবং গোপনীয়তা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করবে ওই স্থায়ী কমিটি। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক, স্বরাষ্ট্রমন্ত্রক-সহ সংশ্লিষ্ট মন্ত্রকের প্রতিনিধিদের ওই বৈঠকে ডেকে এই বিষয়ের উপর মতামত জানতে চাওয়া হবে বলেও জানা গিয়েছে।

ইতিমধ্যে গোটা দেশেই আলোড়ন ফেলে দিয়েছে পেগাসাস-কাণ্ড। কংগ্রেস নেতা রাহুল গাঁধী, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভোট কুশলী প্রশান্ত কিশোরের মতো দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও ওজনদার বিরোধী নেতাদের ফোনে আড়ি পাতার অভিযোগ ওঠায় বিষয়টি নিয়ে জাতীয় স্তরে জোর শোরগোল শুরু হয়েছে। মঙ্গলবারও পেগাসাস নিয়ে উত্তাল হয়ে উঠেছিল সংসদ ভবন। যদিও আড়ি পাতা-কাণ্ডে সরকারের কোনও হাত নেই বলে দাবি করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, কোনও সারবত্তাই নেই বিরোধীদের অভিযোগে।

পেগাসাস-কাণ্ডে জাতীয় নিরাপত্তার বিষয় জড়িয়ে আছে বলে দাবি করে তারুর বলেন, ‘‘দেশে একাধিক ফোনের ফরেন্সিক পরীক্ষা করে পেগাসাস স্পাইওয়্যারের অস্তিত্ব মিলেছে। যেহেতু এই স্পাইওয়্যার শুধু দেশের সরকারকেই বিক্রি করা হয়, তাই প্রশ্ন উঠছে, কোন সরকার? যদি ভারত সরকার কিছু না-করে থাকে, সে ক্ষেত্রে অন্য কোনও সরকার এই কাজ করেছে। সুতরাং, এই ঘটনায় জাতীয় নিরাপত্তার বিষয় জড়িয়ে আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shashi Tharoor Parliamentary Committee Pegasus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE