Advertisement
১১ মে ২০২৪
Shashi Tharoor

Shashi Tharoor: বাড়িতেই ‘জ্যোতি’ জ্বালান: তারুর

তারুরের এই টুইটে নজর কেড়েছে মোহনদাস কর্মচন্দ গান্ধীর পছন্দের গান ‘অ্যাবাইড উইথ মি’-র প্রসঙ্গ উত্থাপন।

শশী তারুর।

শশী তারুর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ০৫:১২
Share: Save:

১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে জয়ের স্মারক হিসাবে ইন্ডিয়া গেটের নীচে ‘অমর জওয়ান জ্যোতি’ তৈরি করেছিল তৎকালীন ইন্দিরা গান্ধী সরকার। টানা পঞ্চাশ বছর ধরে জ্বলতে থাকা সেই অনন্ত অগ্নিশিখা হঠাৎই নিভিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণার পরে রাজনৈতিক মহল, বিশেষত কংগ্রেসের তোপের মুখে পড়ে কেন্দ্রের বিজেপি সরকার। বুধবার সেই রেশ টেনে ২৬ এবং ২৯ জানুয়ারি সন্ধে ৭টায় দেশবাসীর কাছে ঘরে ঘরে প্রদীপ জ্বালানোর আর্জি জানালেন কংগ্রেস সাংসদ শশী তারুর। সঙ্গে মোহনদাস কর্মচন্দ গান্ধীর প্রিয় গান ‘অ্যাবাইড উইথ মি’ গাওয়ার আবেদনও জানান তিনি।

এ দিন অমর জওয়ান জ্যোতির প্রসঙ্গ টেনে এনেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। টুইটারে ইন্ডিয়া গেটের সামনে অমর জওয়ান জ্যোতির আগের ছবি পোস্ট করে দেশবাসীকে প্রজাতন্ত্র দিবসের অভিনন্দন বার্তা দিয়েছেন তিনি। রাহুল লেখেন, ‘‘১৯৫০ সালে সঠিক দিশার দিকে প্রথম পদক্ষেপ করে আমাদের দেশ। সত্য এবং সাম্যের দিকে সেই প্রথম পদক্ষেপকে কুর্নিশ। প্রজাতন্ত্র দিবসের অভিনন্দন। জয় হিন্দ।’’

উল্লেখ্য, কেন্দ্রীয় সিদ্ধান্তের ভিত্তিতে গত শুক্রবার ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের’ শিখার সঙ্গে মিলিয়ে দেওয়া হয়েছে অমর জওয়ান জ্যোতির অনন্ত শিখা। যার পরে দেশের বিজেপি সরকারের বিরুদ্ধে ‘ইতিহাস সরানোর’ অভিযোগ তোলে।

এ দিন টুইট করে তারুর লেখেন, ‘‘কংগ্রেসের সহকর্মী এবং #‘ইনক্লুসিভ ইন্ডিয়ার’ শুভাকাঙ্ক্ষীদের কাছে আবেদন, আজ এবং ২৯ জানুয়ারি সন্ধে ৭টায় অমর জওয়ান জ্যোতির স্মরণে প্রদীপ জ্বালান এবং গান্ধীজির পছন্দের গান ‘অ্যাবাইড উইথ মি’ গানটি গান।’’ এই টুইটের সঙ্গে তাঁর হ্যাশট্যাগ— #উই উইল নট রিট্রিট ফ্রম আওয়ার ভ্যালুস।

তারুরের এই টুইটে নজর কেড়েছে মোহনদাস কর্মচন্দ গান্ধীর পছন্দের গান ‘অ্যাবাইড উইথ মি’-র প্রসঙ্গ উত্থাপন। ১৯৫০ সাল থেকে এই গানটি ‘বিটিং রিট্রিট’ অনুষ্ঠানের অঙ্গ। তবে এ বছর সেই প্রথার ক্ষেত্রেও বদলের ঘোষণা করেছে মোদী সরকার। পরিবর্তে এ বছর কবি প্রদীপের ‘অ্যায় মেরে ওয়াতন কে লোগোঁ’ গানটিকে বেছে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shashi Tharoor Amar Jawan Jyoti Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE