Advertisement
০৩ মে ২০২৪
Manipur Clash

ইউরোপীয় পার্লামেন্টে মণিপুর হিংসা নিয়ে প্রস্তাব পাশ, ‘নিজেদের সঙ্কট নিয়ে ভাবুন’, খোঁচা নয়াদিল্লির

এই প্রসঙ্গে মুখ খুলে দেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী ইউরোপীয় পার্লামেন্টকে কটাক্ষ করে বলেন, “তাদের নিজেদের অভ্যন্তরীণ সঙ্কট নিয়ে বেশি সময় ব্যয় করা উচিত।”

Should utilize time on, Internal slams European Parliament’s Manipur resolution

মণিপুর হিংসার একটি ছবি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৬:৪৮
Share: Save:

মণিপুরের জাতিহিংসা নিয়ে প্রস্তাব পাশ করিয়েছিল ইউরোপীয় পার্লামেন্ট। এ বার তার পাল্টা দিল ভারতও। নয়াদিল্লির তরফে ইউরোপিয়ান পার্লামেন্টের এই ভূমিকার সমালোচনা করে বলা হয়েছে, ‘ঔপনিবেশিক মানসিকতা’ থেকে এই সব করা হয়েছে।

বৃহস্পতিবার ফ্রান্স সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিনই সে দেশের স্ট্রাসবুর্গে অবস্থিত এই পার্লামেন্টে মণিপুরের মানবাধিকার সঙ্কট নিয়ে আলোচনা হয়। এই মর্মে প্রস্তাবও পাস করানো হয়। প্রস্তাবে বলা হয়, “ধর্মীয় এবং জাতিগত সংখ্যালঘুদের রক্ষা করা উচিত।” এই প্রসঙ্গে মুখ খুলে দেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, “ভারতের অভ্যন্তরীণ বিষয়ে এই ধরনের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়। ঔপনিবেশিক মানসিকতার প্রতিফলন রয়েছে পার্লামেন্টের ওই প্রস্তাবে।”

এর পাশাপাশি, ইউরোপীয় পার্লামেন্টকে কটাক্ষ করে তিনি বলেন, “তাদের নিজেদের অভ্যন্তরীণ সঙ্কট নিয়ে বেশি সময় ব্যয় করা উচিত।” বুধবারই বিদেশ সচিব বিনয় কাটরা এই প্রসঙ্গে মুখ খুলে মণিপুর সঙ্কটকে দেশের ‘অভ্যন্তরীণ’ বিষয় বলে অভিহিত করেছিলেন। উল্লেখ্য যে, ইউরোপিয়ান ইউনিয়ন গোষ্ঠীভুক্ত দেশগুলির নির্বাচিত সদস্যদের নিয়ে ইউরোপীয় পার্লামেন্ট গঠিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Manipur European Parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE