Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Shraddha Walker Murder

‘আমাদের মেয়েদের ৩৫ টুকরো করা চলবে না’, শ্রদ্ধা-খুনে ‘লভ জিহাদ’ নিয়ে সরব শিবরাজ!

শ্রদ্ধা মহারাষ্ট্রের বাসিন্দা ছিলেন। তাঁর প্রেমিক আফতাবের বিরুদ্ধে অভিযোগ, শ্রদ্ধাকে তিনি খুন করে দেহ ৩৫ টুকরো করেছেন। তা নিয়ে কথা বলতে গিয়ে শিবরাজ ‘লভ জিহাদ’-এর প্রসঙ্গ টানেন।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ০৮:২৪
Share: Save:

শ্রদ্ধা ওয়ালকর খুনের ঘটনায় ‘লভ জিহাদ’-এর প্রসঙ্গ টেনে কড়া প্রতিক্রিয়া জানালেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। একটি অনুষ্ঠানে গিয়ে তিনি জানান, প্রয়োজনে তাঁর রাজ্যেও ‘লভ জিহাদ’-এর বিরুদ্ধে নতুন আইন চালু করা হবে। মেয়েদের ‘কেটে ৩৫ টুকরো’ করা বরদাস্ত করবে না মধ্যপ্রদেশ, জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

দিল্লির ফ্ল্যাটে খুন হওয়া শ্রদ্ধা মহারাষ্ট্রের বাসিন্দা ছিলেন। তাঁর প্রেমিক আফতাব আমিন পুনাওয়ালার বিরুদ্ধে অভিযোগ, শ্রদ্ধাকে তিনি খুন করে দেহ ৩৫ টুকরোয় ভাগ করে কেটেছেন। নৃশংস এই হত্যাকাণ্ড নিয়ে কথা বলতে গিয়ে শিবরাজ ‘লভ জিহাদ’-এর প্রসঙ্গ টানেন। বলেন, ‘‘এটা তো প্রেম (লভ) নয়। এটা তো প্রেমের নামে জিহাদ। মধ্যপ্রদেশের মাটিতে কোনও মূল্যেই আমি এই ধরনের ‘লভ জিহাদ’-এর খেলা বরদাস্ত করব না।’’

বস্তুত, ভিন্‌ধর্মী যুগলের মধ্যে প্রেমের সম্পর্ককে ব্যাখ্যা করার জন্য ‘লভ জিহাদ’ শব্দবন্ধের ব্যবহার প্রচলিত রয়েছে। মূলত দক্ষিণপন্থী দলগুলি এই শব্দটির প্রচলন করে। একটি অংশের দাবি, মুসলমান পুরুষরা হিন্দু মহিলাদের সঙ্গে পরিকল্পনা মাফিক প্রেমের সম্পর্ক তৈরি করেন তাঁদের ধর্মান্তরিত করার উদ্দেশ্যে। শ্রদ্ধা-আফতাবের সম্পর্কের ক্ষেত্রেও কেউ কেউ সেই অভিযোগ তুলেছেন।

শিবরাজ বলেন, ‘‘আমাদের মেয়েদের ভুলিয়ে ভালিয়ে কেউ বিয়ে করবে, তার পর তাঁকে ৩৫ টুকরো করে কাটবে, আর আমরা সেটা হতে দেব? আমরা কখনও এটা হতে দিতে পারি না। তাই প্রয়োজনে এর বিরুদ্ধে আমরা কড়া আইন আনব।’’

Advertisement

উল্লেখ্য, ‘লভ জিহাদ’-এর বিরুদ্ধে কড়া আইন প্রণয়ন করার কথা শিবরাজই প্রথম বললেন না। এর আগে আরও এক বিজেপি মুখ্যমন্ত্রীর গলায় একই সুর শোনা গিয়েছিল। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, গোটা দেশেই ‘লভ জিহাদ’-এর বিরুদ্ধে কড়া আইন আনা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.