Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩

ব্রাজিলে অঙ্কের মাঠে মেডেল শুভমের

সেই তরুণই এ বার ‘ইন্টারন্যাশনাল ম্যাথামেটিক্যাল অলিম্পিয়াড’ থেকে ব্রোঞ্জ জিতে ফিরলেন দেশে। ব্রাজিলের রাজধানী রিও দি জেনেরিওতে সম্প্রতি বসেছিল আন্তর্জাতিক অঙ্ক প্রতিযোগিতার আসর। ভারত থেকে গিয়েছিলেন সাত জন। বিশ্বের ১৩৪টি দেশের পড়ুয়ারা সামিল ছিলেন অঙ্কের অলিম্পিয়াডে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আর্যভট্ট খান
রাঁচী শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৭ ০৩:৫২
Share: Save:

তাঁর স্বপ্নেও হানা দেয় অঙ্ক! মাঝরাতে ধড়ফড়িয়ে উঠে বসেন। স্বপ্নের অঙ্কের সমাধান না পেলে এক হয় না দু’চোখের পাতা। অঙ্কের জন্য পাগলামিতে স্কুলে বিজ্ঞান, ইতিহাস, ভাষা শিক্ষকদের বকুনি মাঝেমধ্যেই বরাদ্দ থাকে রাঁচীর শুভম সাহার।

Advertisement

সেই তরুণই এ বার ‘ইন্টারন্যাশনাল ম্যাথামেটিক্যাল অলিম্পিয়াড’ থেকে ব্রোঞ্জ জিতে ফিরলেন দেশে। ব্রাজিলের রাজধানী রিও দি জেনেরিওতে সম্প্রতি বসেছিল আন্তর্জাতিক অঙ্ক প্রতিযোগিতার আসর। ভারত থেকে গিয়েছিলেন সাত জন। বিশ্বের ১৩৪টি দেশের পড়ুয়ারা সামিল ছিলেন অঙ্কের অলিম্পিয়াডে। এমন প্রতিযোগিতায় মেডেল পেয়েও রাঁচীর দিল্লি পাবলিক স্কুল থেকে সবেমাত্র ইন্টারমিডিয়েট (উচ্চ মাধ্যমিক) উত্তীর্ণ শুভমের আফশোস যাচ্ছে না। শুধু বলছেন, ‘‘একটা অঙ্ক গড়বড় করে ফেললাম। না হলে সোনা পেতামই।’’

রাঁচীর ডোরান্ডার সাউথ অফিস পাড়ার ফ্ল্যাটে বাবা-মায়ের সঙ্গে থাকেন শুভম। স্বভাবে লাজুক তরুণ বললেন, ‘‘চার ঘন্টায় তিনটে অঙ্ক করতে দিয়েছিল। ক্যালকুলাস বাদে যে কোনও অঙ্কই পরীক্ষায় আসতে পারে।’’ এ বারের প্রতিযোগিতায় ভারত থেকে আরও দু’জন ব্রোঞ্জ পেয়েছেন। সব থেকে বেশি সোনা পেয়েছে কোরিয়া। দ্বিতীয় চিন, তৃতীয় ভিয়েতনাম, তার পর আমেরিকা।

শুভমের বাবা সুব্রত কুমার সাহা সেল সংস্থার ইঞ্জিনিয়ার। মুর্শিদাবাদের শক্তিপুরের আদি বাসিন্দা সুব্রতবাবু কর্মসূত্রে থাকেন রাঁচীতে। তাঁর স্ত্রী রমাদেবী রাঁচীর জওহর বিদ্যামন্দিরের অঙ্কের শিক্ষিকা। শুভম বলেন, ‘‘মায়ের থেকেই অঙ্কের নেশা।’’ সুব্রতবাবু বলেন, ‘‘অনেক স্তর পেরিয়ে অলিম্পিয়াডে অংশ নেওয়ার সুযোগ মেলে। প্রস্তুতির জন্য সপ্তাহে এক দিন ছেলেকে নিয়ে ট্রেন ধরে কলকাতার বনহুগলির একটি অঙ্কের কোচিং ক্লাসে নিয়ে যেতাম। দুপুরে ক্লাসের পর ফের রাতের ট্রেনে ফিরতাম রাঁচী।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.