Advertisement
০৩ মে ২০২৪
Gangster Goldy Brar

মুসেওয়ালা খুনের চক্রী গোল্ডিকে ‘সন্ত্রাসবাদী’ ঘোষণা ভারতের, মিলেছে খলিস্তানি যোগের প্রমাণ

খলিস্তানপন্থী জঙ্গিগোষ্ঠী বব্বর খালসার সঙ্গে যুক্ত সতীন্দর সিংহ ব্রার ওরফে গোল্ডি ব্রারের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ দমন আইন (ইউএপিএ) অনুযায়ী পদক্ষেপ করেছে কেন্দ্র।

(বাঁ দিকে) সিধু মুসেওয়ালা এবং গোল্ডি ব্রার।

(বাঁ দিকে) সিধু মুসেওয়ালা এবং গোল্ডি ব্রার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৯:৫৭
Share: Save:

পঞ্জাবের গায়ক তথা কংগ্রেস নেতা সিধু মুসেওয়ালা খুনে অভিযুক্ত সতীন্দর সিংহ ব্রার ওরফে গোল্ডি ব্রারকে ‘সন্ত্রাসবাদী’ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। বেআইনি কার্যকলাপ দমন আইন (ইউএপিএ) অনুযায়ী কানাডার ব্রাম্পটনে আশ্রয় নেওয়া ওই গ্যাংস্টারের বিরুদ্ধে এই পদক্ষেপ করা হয়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে। গোল্ডি খলিস্তানপন্থী জঙ্গিগোষ্ঠী বব্বর খালসার সঙ্গে যুক্ত বলেও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে।

২০২২ সালের ২৯ মে পঞ্জাবে খুন হয়েছিলেন মুসেওয়ালা। মুসেওয়ালা হত্যার পরে গোল্ডি ফেসবুকে পোস্ট করে জানান, তাঁর দলের দুই সদস্যের মৃত্যুর প্রতিশোধ নিতেই তিনি খুনের পরিকল্পনা করেন। মামলার তদন্তের জেরে লরেন্স বিষ্ণোইয়ের গ্যাংয়ের সদস্য গোল্ডির বিরুদ্ধে গত বছর জুনে ইন্টারপোলে রেড কর্নার নোটিস জারির আবেদন জানিয়েছিল ভারত। তা মেনে নেয় ইন্টারপোল। তাঁকে ‘পলাতক অভিযুক্ত’ ঘোষণা করা হয়।

অভিযোগ, কানাডায় থেকেই মুসেওয়ালাকে খুনের চক্রান্ত করেছিলেন গোল্ডি। ভারতের আবেদনের ভিত্তিতে চলতি বছর রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ গোল্ডিকে ‘ওয়ান্টেড’ ঘোষণা করেছে। পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান গত বছর জানিয়েছিলেন, ‘পলাতক’ গোল্ডিকে আমেরিকার ক্যালিফোর্নিয়া থেকে গ্রেফতার করা হয়েছে। পরে জানা যায় সেই ‘তথ্য’ সঠিক নয়। এর পর জনপ্রিয় পঞ্জাবি গায়ক হানি সিংহ অভিযোগ করেন, গোল্ডি তাঁকে টেলিফোনে খুনের হুমকি দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE