Advertisement
০১ মে ২০২৪
Assets Of Bihar Ministers

এক বছরে দ্বিগুণের বেশি বেড়েছে নীতীশের সম্পত্তি! কোন অঙ্কে? তেজস্বী, তেজপ্রতাপের কাছে কত?

গত বছরের জানুয়ারির গোড়ায় নীতীশ যে খতিয়ান পেশ করেছিলেন, তাতে তাঁর মোট ৭৫.৩৬ লক্ষ টাকার স্থাবর এবং অস্থাবর সম্পত্তি রয়েছে বলে জানানো হয়েছিল।

নীতীশ, তেজস্বীএবং তেজপ্রতাপ।

নীতীশ, তেজস্বীএবং তেজপ্রতাপ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৬:৩১
Share: Save:

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের স্থাবর এবং অস্থাবর সম্পত্তির মূল্য ১ কোটি ৬৪ লক্ষ টাকা। নীতীশের পেশ করা তথ্য থেকে সোমবার এ কথা জানা গিয়েছে। গত বছরের জানুয়ারির গোড়ায় নীতীশ যে খতিয়ান পেশ করেছিলেন, তাতে তাঁর মোট ৭৫.৩৬ লক্ষ টাকার স্থাবর এবং অস্থাবর সম্পত্তি রয়েছে বলে জানানো হয়েছিল।

অর্থাৎ, গত এক বছরে জেডিইউ প্রধানের সম্পত্তির পরিমাণ বেড়েছে দ্বিগুণেরও বেশি! বিধানসভায় নীতীশ জানিয়েছেন, তাঁর কাছে ১৩ লক্ষ ৭৮ হাজার টাকা মূল্যের ১৩টি গরু এবং ১০টি বাছুর রয়েছে। দিল্লির একটি সমবায় আবাসনে রয়েছে একটি ফ্ল্যাট। এ ছাড়া একটি ট্রেডমিল রয়েছে বলেও জানিয়েছেন নীতীশ। তথ্য বলছে, দ্বারকা এলাকার ওই ফ্ল্যাটের বাজারমূল্য গত এক বছরে অনেকটাই বেড়েছে। তাই নীতীশের সম্পত্তির অঙ্কের এই ঊর্ধ্বগতি।

গত বছর নীতীশ জানিয়েছিলেন তাঁর পুত্র নিশান্তের মোট স্থাবর এবং অস্থাবর সম্পত্তির মূল্য প্রায় ৪ কোটি। কিন্তু এ বছর তা জানা যায়নি। নীতীশ জানিয়েছেন, তাঁর কাছে নগদ ২২ হাজার টাকা এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৪৯ হাজার টাকা রয়েছে। রয়েছে, ১১ লক্ষ ৩২ হাজার টাকার একটি গাড়ি এবং ১ লক্ষ ২৮ হাজার টাকার গয়না।

বিহারের উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালুপ্রসাদের পুত্র তেজস্বীর জমি, ব্যাঙ্ক অ্যাকউন্ট এবং নগদ মিলিয়ে মোট সম্পত্তির পরিমাণ ৫৪ লক্ষ টাকা। তার মধ্যে রয়েছে বাণিজ্যিক ব্যবহারের জমিও। কিন্তু তেজস্বীকে ছাপিয়ে গিয়েছেন তাঁর দাদা তেজপ্রতাপ। তাঁর বিএমডব্লিউ-সহ দু’টি গাড়ি এবং একটি স্পোর্টস বাইকের মোট মূল্যই ৭৫ লক্ষ টাকা। এ ছাড়া রয়েছে, জমি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং নগদ অর্থও।

প্রসঙ্গত, নীতীশই মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০১১ সালে নির্দেশ দিয়েছিলেন, তাঁর মন্ত্রিসভার প্রত্যেক সদস্যকে বছরের শেষ দিনে তাঁদের সম্পত্তির হিসাব বাধ্যতামূলক ভাবে পেশ করতে হবে। সরকারের স্বচ্ছ ভাবমূর্তি বজায় রাখতেই ছিল তাঁর ওই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar Tejaswi yadav Bihar Mahagathbandhan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE