Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Khalistan movement

Khalistani Flag: খলিস্তানি পতাকা নিয়ে গুরুপতবন্তের ভিডিয়ো

সে রাজ্যের সরকার খলিস্তানি জঙ্গি জার্নেল সিংহ ভিন্দ্রানওয়ালের এবং খলিস্তানের পতাকা লাগানো গাড়ি নিষিদ্ধ করায় ক্ষুব্ধ হয় ‘শিখস ফর জাস্টিস’। সম্প্রতি ওই সংগঠনের ডাকা কর্মসূচির পাল্টা মিছিল ঘিরে হিংসা ছড়িয়েছিল পঞ্জাবের পটিয়ালায়।             

গেটে ঝোলানো খলিস্তানি পতাকা।

গেটে ঝোলানো খলিস্তানি পতাকা। ছবি এএনআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২২ ০৭:৫৯
Share: Save:

হিমাচলপ্রদেশ বিধানসভা ভবনের পাঁচিলে খলিস্তানি পতাকা টাঙানো ও দেওয়াল লিখনের পরেই প্রকাশ্যে এল একটি ভিডিয়ো বার্তা (সত্যতা যাচাই করেনি আনন্দবাজার)। বিচ্ছিন্নতাবাদী নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর প্রধান গুরুপতবন্ত সিংহ পন্নু তাতে দাবি করেছেন, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের সঙ্গে মান্ডিতে আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালের জনসভায় যাওয়া শিখ কর্মীদের হাতেই ওই পতাকা পাঠানো হয়েছিল।

পন্নুর বক্তব্য, ‘‘পঞ্জাবে ভোটের সময় কেজরীওয়াল-মান আপের জন্য ৬০ লক্ষ ডলারের বেশি অনুদান চেয়েছিলেন খলিস্তানপন্থী শিখদের কাছে। ফলে শিখস ফর জাস্টিস খলিস্তান গণভোটের প্রচারে মানের ঘনিষ্ঠ কর্মীদের ব্যবহার করবে।’’ এর পরেই আপের বিরুদ্ধে তোপ দাগা শুরু করেছে বিজেপি। আপ নেতৃত্ব অভিযোগ অস্বীকার করে পাল্টা আঙুল তুলছে বিজেপির দিকেই। তাদের বক্তব্য, বিজেপি নিরাপত্তা রক্ষায় পুরোপুরি ব্যর্থ বা তলে তলে খলিস্তানিদের সঙ্গে যোগ রাখছে।

রবিবার সকালে দেখা যায়, ধর্মশালায় হিমাচল প্রদেশ বিধানসভার প্রধান ফটক ও পাঁচিলে খলিস্তানের পতাকা বাঁধা। ভিডিয়োয় পন্নু বলেছেন, ‘‘এটা মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের কাছে স্পষ্ট বার্তা—খলিস্তান গণভোটের মাধ্যমে হিমাচলপ্রদেশ পুনরুদ্ধার করা হবে এবং তা ফের পঞ্জাবের অংশ হবে।’’

আগামী ৬ জুন ‘খলিস্তান গণভোট’-এর ডাক দিয়েছে ‘শিখস ফর জাস্টিস’। হিমাচলের পুলিশ প্রধান সঞ্জয় কুণ্ডু জানিয়েছেন, সোমবার থেকে আন্তঃরাজ্য সীমানা বন্ধ করে সার্বিক নিরাপত্তা বাড়ানো হয়েছে। নজর রাখা হচ্ছে হোটেল এবং জঙ্গিদের সম্ভাব্য আস্তানায়। তৈরি থাকছে বম্ব স্কোয়াড।

রবিবারের ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন হিমাচলের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। পন্নুর বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে মামলা হয়েছে। জয়রাম টুইটে লিখেছেন, ‘‘রাতের অন্ধকারে ধর্মশালা বিধানসভা কমপ্লেক্সের গেটে খলিস্তানের পতাকা উত্তোলনের কাপুরুষোচিত ঘটনার নিন্দা করছি। আমি বলতে চাই, সাহস থাকলে দিনের আলোয় বেরিয়ে আসুন, রাতের অন্ধকারে নয়।’’

পুলিশের অনুমান, পর্যটক হিসাবে আসা লোকজনেরও এই ঘটনায় যোগ থাকতে পারে। গুরুপতবন্তের এই সংক্রান্ত হুমকির ভিত্তিতে গত ২৬ এপ্রিল একটি গোয়েন্দা সতর্কতা জারি হয়েছিল হিমাচলে। সে রাজ্যের সরকার খলিস্তানি জঙ্গি জার্নেল সিংহ ভিন্দ্রানওয়ালের এবং খলিস্তানের পতাকা লাগানো গাড়ি নিষিদ্ধ করায় ক্ষুব্ধ হয় ‘শিখস ফর জাস্টিস’। সম্প্রতি ওই সংগঠনের ডাকা কর্মসূচির পাল্টা মিছিল ঘিরে হিংসা ছড়িয়েছিল পঞ্জাবের পটিয়ালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khalistan movement Sikh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE