Advertisement
০৫ মে ২০২৪
Birth rate

বেশি সন্তানে আর্থিক উৎসাহ, জন্মহার বাড়াতে আদিবাসীদের অভিনব সাহায্য সিকিম সরকারের

২০২১ সালে সিকিম সরকার ঘোষণা করেছিল, মহিলা কর্মীরা ৩৬৫ দিনের মাতৃত্বতালীন ছুটি পাবেন। সন্তানের দেখাশোনায় এক মাসের পিতৃত্বকালীন ছুটি নিতে পারবেন পুরুষ কর্মীরা।

পরিবার বাড়ানোয় উৎসাহ দিচ্ছে সিকিম সরকার।

পরিবার বাড়ানোয় উৎসাহ দিচ্ছে সিকিম সরকার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
গ্যাংটক শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৮:২৭
Share: Save:

একের বেশি সন্তানের জন্ম দিলে বেতনবৃদ্ধি করা হবে। পরিবারে তৃতীয় সন্তান এলে দ্বিতীয় বার বাড়বে বেতন। এমনকি, আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণেও সরকারের তরফে আর্থিক সাহায্য মিলবে। আদিবাসী সম্প্রদায়ের মানুষজনের মধ্যে জন্মহার বাড়াতে এমন একগুচ্ছ আর্থিক উৎসাহের বার্তা দিলেন সিকিম সরকার।

রবিবার জোরথাং শহরে ‘মাঘে সংক্রান্তি’ নামে একটি কর্মসূচিতে উপস্থিত ছিলেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং। সেই মঞ্চে নিজের ভাষণে তামাং বলেন, ‘‘রাজ্যে জন্মহার কমছে। এর মোকাবিলা করতে স্থানীয় বাসিন্দাদের বিশেষ করে মহিলাদের পরিবার বাড়ানোয় উৎসাহ দিতে হবে।’’

সিকিমের ৭ লক্ষ জনসংখ্যার ৮০ শতাংশই আদিবাসী সম্প্রদায়ভুক্ত। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে জন্মহার বাড়াতে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে সিকিম ক্রান্তিকারী মোর্চা সরকার। বস্তুত, ২০২১ সালের ১৪ নভেম্বর মোর্চা সরকার ঘোষণা করেছিল, চাকরিরতারা ৩৬৫ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন। সেই সঙ্গে সন্তানের দেখাশোনায় এক মাসের পিতৃত্বকালীন ছুটি নিতে পারবেন পুরুষ কর্মীরা। এ বার মহিলাদের জন্য নতুন প্রস্তাব করেছেন তামাং। তিনি জানিয়েছেন, দ্বিতীয় সন্তানের জন্ম দিলে মহিলা কর্মীদের বেতন এক বার বাড়বে এবং তৃতীয় সন্তান হলে দু’বার বেতনবৃদ্ধি করার প্রস্তাব করেছে সরকার। তবে যে সমস্ত কর্মীর একটি মাত্র সন্তান, তাঁরা এই সুবিধা পাবেন না।

আদিবাসী সম্প্রদায়ের পাশাপাশি সাধারণ নাগরিকেরা পরিবার বৃদ্ধি করলে তাঁদেরও আর্থিক সাহায্য দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তামাং। যদিও এ বিষয়টি স্বাস্থ্য এবং নারী ও শিশু সুরক্ষা দফতর নির্ধারণ করবে বলে জানিয়েছেন তিনি। তামাং জানিয়েছেন, সিকিমের হাসপাতালগুলিতে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের সুবিধা রয়েছে। ইতিমধ্যেই ৩৮ জন এই পদ্ধতিতে মা হয়েছেন। এ ছাড়া, এ বার থেকে ওই পদ্ধতিতে সন্তানধারণের জন্য ৩ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE