Advertisement
০২ মে ২০২৪
sikkim

একের বেশি সন্তানের জন্ম দিলে বাড়বে বেতন, মহিলা সরকারি কর্মীদের জন্য বিশেষ সুবিধা সিকিমে

২০২১ সালের ১৪ নভেম্বর ‘সিকিম ক্রান্তিকারী মোর্চা’র সরকার ঘোষণা করেছিল, মহিলা সরকারি কর্মীদের ৩৬৫ দিন মাতৃত্বকালীন ছুটি দেওয়া হবে। পুরুষ সরকারি কর্মীরা ৩০ দিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন।

দ্বিতীয় সন্তানের জন্ম দিলে বাড়ানো হবে বেতন।

দ্বিতীয় সন্তানের জন্ম দিলে বাড়ানো হবে বেতন। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
গ্যাংটক শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ২৩:৩২
Share: Save:

এক বা দুইয়ের বেশি সন্তানের জন্ম দিলে মহিলা সরকারিকর্মীরা পাবেন বিশেষ সুবিধা। সিদ্ধান্ত নিয়েছে সিকিম সরকার। দেশে রাজ্যগুলির মধ্যে সব থেকে কম জনসংখ্যা সিকিমে। পাহাড়ি এই রাজ্যে জনসংখ্যা বৃদ্ধির জন্য উদ্যোগী হয়েছে সরকার। মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাঙের প্রস্তাব, মহিলা সরকারি কর্মীরা দ্বিতীয় সন্তানের জন্ম দিলে বাড়ানো হবে বেতন। তৃতীয় সন্তানের জন্ম দিলে দু’বার বেতন বৃদ্ধি হবে।

২০২১ সালের ১৪ নভেম্বর ‘সিকিম ক্রান্তিকারী মোর্চা’র সরকার ঘোষণা করেছিল, মহিলা সরকারি কর্মীদের ৩৬৫ দিন মাতৃত্বকালীন ছুটি দেওয়া হবে। পুরুষ সরকারি কর্মীরা ৩০ দিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন। তার এক বছর পর ফের মহিলা সরকারি কর্মীদের জন্য বিশেষ সুবিধা চালু করার কথা জানাল সরকার।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী তামাঙ উদ্বেগ প্রকাশ করে জানিয়েছিলেন, সিকিমে প্রজনন হার কমছে। সম্প্রতি কয়েক বছরে সিকিমে মহিলা পিছু একটি সন্তান জন্মেছে। মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, শুধু সরকারি কর্মী নয়, যে সব রাজ্যবাসীর একের বেশি সন্তান, তাঁদেরও বিশেষ আর্থিক সুবিধা দেওয়া হবে। রাজ্যের সব হাসপাতালে আইভিএফের মাধ্যমে সন্তান ধারণেরও সুবিধা রাখা হবে। যে সব মহিলা স্বাভাবিক উপায়ে সন্তান ধারণ করতে পারছেন না, আইভিএফের মাধ্যমে সন্তানধারণ করতে চান, তাঁদের বিশেষ আর্থিক সাহায্য দেওয়া হবে। তিন লক্ষ টাকা পর্যন্ত সাহায্য দেওয়া হবে তাঁদের। যদিও যে নাগরিকদের একটি সন্তান, তাঁদের কোনও আর্থিক সুবিধা দেওয়া হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sikkim woman child birth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE