Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Telengana

Mallu Swarajyam: তেলঙ্গানা বিদ্রোহের মুখ মাল্লু স্বরাজ্যম প্রয়াত

বামপন্থী আন্দোলনে তাঁর ভূমিকার প্রতি সম্মান জানাতেই সিপিএমের একাধিক পার্টি কংগ্রেসে দলীয় পতাকা উত্তোলন করানো হয়েছে মাল্লুর হাতে।

দেহদানের আগে মাল্লু স্বরাজ্যমকে শ্রদ্ধাজ্ঞাপন দলের নেতানেত্রীদের

দেহদানের আগে মাল্লু স্বরাজ্যমকে শ্রদ্ধাজ্ঞাপন দলের নেতানেত্রীদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ০৮:৫০
Share: Save:

প্রয়াত হয়েছেন তেলঙ্গানা বিদ্রোহের সেনানী এবং সিপিএমের প্রবীণ নেত্রী মাল্লু স্বরাজ্যম (৯১)। ফুসফুস-জনিত অসুস্থতায় হায়দরাবাদের একটি হাসপাতালে মৃত্যুর পরে রবিবারই তাঁর মরদেহ নালগোন্ডা মেডিক্যাল কলেজে দান করা হয়েছে।

অবিভক্ত অন্ধ্রপ্রদেশে স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণ করেই মাল্লুর নামে ‘স্বরাজ্যম’ উপাধি যোগ হয়েছিল। তেলঙ্গানার বিদ্রোহে নিজে যোগ দিয়েছিলেন, সশস্ত্র আন্দোলনের জন্য প্রথমে নিজে প্রশিক্ষণ নিয়ে জনজাতি এলাকায় ঘুরে ঘুরে মহিলাদের প্রশিক্ষিত করে আন্দোলনে টেনে এনেছিলেন। অবিভক্ত অন্ধ্রেই দু’বার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন মাল্লু। বামপন্থী আন্দোলনে তাঁর ভূমিকার প্রতি সম্মান জানাতেই সিপিএমের একাধিক পার্টি কংগ্রেসে দলীয় পতাকা উত্তোলন করানো হয়েছে মাল্লুর হাতে। আজীবন তিনি গণতান্ত্রিক মহিলা সমিতির নেত্রীও ছিলেন। মাল্লুর প্রয়াণে শোকপ্রকাশ করে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ‘‘তিনি রাইফেল হাতে জমিদার ও হায়দরাবাদের নিজামশাহিকে চ্যালেঞ্জ করেছিলেন। এই বিপ্লবী নেত্রী আমাদের চিরকালের অনুপ্রেরণা হয়ে থাকবেন।’’ দলের পলিটবুরো সদস্য বিমান বসুর কথায়, ‘‘নিষ্ঠা রেখে শ্রমজীবী মানুষের স্বার্থে জীবন নিবেদিত করেছিলেন। তাঁর সঙ্গে দীর্ঘ দিনের পরিচয় ছিল।’’ মাল্লুর মরদেহে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন সিপিএমের দুই পলিটবুরো সদস্য সুভাষিণী আলি এবং বি ভি রাঘবুলু, অন্ধ্র ও তেলঙ্গানা থেকে দলের দূই কেন্দ্রীয় কমিটির সদস্য পি মধু ও তাম্মিনেনি বীরভদ্রম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telengana CPIM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE