Advertisement
১৯ এপ্রিল ২০২৪
sonia gandhi

জোট নিয়ে সনিয়া, নীতীশ ও লালুর রুদ্ধদ্বার বৈঠক, কংগ্রেসের নতুন সভাপতি ঠিক হলে পরবর্তী আলোচনা

কংগ্রেস সভাপতি নির্বাচনের পরেই জেডি(ইউ) সভাপতি নীতিশ কুমার এবং আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবকে বিরোধী ঐক্য গড়ার কাজ শুরু করার পরামর্শ দিলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী।

সনিয়ার সঙ্গে বৈঠকের পর লালু-নীতীশ।

সনিয়ার সঙ্গে বৈঠকের পর লালু-নীতীশ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ২০:১১
Share: Save:

কংগ্রেস সভাপতি নির্বাচনের পরেই বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) সভাপতি নীতিশ কুমার এবং আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবকে বিরোধী ঐক্য গড়ার কাজ শুরু করার পরামর্শ দিলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। রবিবাসরীয় সন্ধ্যায় সনিয়ার সঙ্গে বৈঠকের পর বাইরে বেরিয়ে এসে এ কথাই জানালেন লালু। তিনি এ-ও বলেন, কংগ্রেস ছাড়া এই বিরোধী জোট সম্ভব নয়।

সূত্রের খবর, আগামী লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে বিরোধী জোটের সলতে পাকাতে কংগ্রেস, বাম এবং বিরোধী আঞ্চলিক দলগুলিকে এক ছাতার তলায় আনার কাজ শুরু করেছেন নীতীশ। সে ব্যাপারে আলোচনা করতেই রবিবার সনিয়ার সঙ্গে লালু-নীতীশ বৈঠকে বসেন। রবিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ সনিয়ার ১০, জনপথের বাসভবনে যান বিহারের দুই নেতা। বৈঠকের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে লালু যা বললেন, তাতেই স্পষ্ট হল, বিরোধী জোট নিয়ে বৈঠকে কথা হয়েছে। আরজেডি প্রধান বলেন, ‘‘২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে পরাস্ত করতে বিরোধী জোট অবশ্যই দরকার। সে ব্যাপারেই সনিয়া গান্ধীর সঙ্গে কথা বলেছি আমরা। উনি জানান, কংগ্রেস সভাপতি নির্বাচনের পর উনি আবার আমাদের সঙ্গে বৈঠক করবেন।’’

কংগ্রেস সূত্রে খবর, আর কিছু দিন পরেই দলে সভাপতি নির্বাচন রয়েছে। অর্থাৎ, কিছু দিনের দলের নতুন সভাপতি আসতে চলেছেন। তা মাথায় রেখেই এখনই বিরোধী জোট নিয়ে খুব বেশি কথা এগিয়ে রাখতে চাননি সনিয়া। বিরোধী জোট নিয়ে বৈঠকে নতুন সভাপতির থাকা উচিত বলেই মনে করছেন তিনি। সেই কারণেই সভাপতি নির্বাচনের পর আবার লালু-নীতীশের সঙ্গে বৈঠক করতে চেয়েছেন।

সম্প্রতি বিহারে বিজেপির সঙ্গত্যাগ করে আরজেডি ও কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার গড়েছেন নীতীশ। তার পর থেকেই গান্ধী পরিবারের সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রীর ‘ঘনিষ্ঠতা’ বেড়েছে। সূত্রের দাবি, বিজেপি বিরোধী দলগুলিকে এক ছাতার তলায় আনা নিয়ে ইতিমধ্যেই একাধিক বার কথা হয়েছে সনিয়ার সঙ্গে নীতীশের কথা হয়েছে। সেই মতোই এগোচ্ছেন জেডি(ইউ) প্রধান। যে সব দলের সঙ্গে কংগ্রেসের দীর্ঘদিন যাবৎ ‘সুসম্পর্ক’ নেই, তাদেরও বিরোধী জোটে যোগ দিতে বলা হবে কি না, রবিবারের বৈঠকে তা নিয়ে আলোচনা হয়েছে বলে দাবি ওই সূত্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sonia gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE