Advertisement
২৮ মে ২০২৪
Sonia Gandhi

সংসদের বিশেষ অধিবেশন: কী কী বিষয়ে আলোচনা চান, মোদীকে চিঠি লিখে তালিকা দিলেন সনিয়া

মোদীকে লেখা চিঠিতে সনিয়া জানান, বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা না করে সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। ফলে সংসদে কোন বিষয়গুলি নিয়ে আলোচনা হবে, সে বিষয়ে আঁধারে বিরোধী দলগুলি।

Sonia Gandhi writes to PM Narendra Modi, lists nine issues for parliament session

নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং সনিয়া গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২১
Share: Save:

সংসদের বিশেষ অধিবেশনে ৯টি বিষয় নিয়ে আলোচনা করার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। ওই ৯টি বিষয় নিয়ে আলোচনা করার জন্য সময় বরাদ্দ করার আর্জিও জানানো হয়েছে ওই চিঠিতে। তবে আর্জি জানানোর পাশাপাশি সরকারকে নিশানা করে চিঠিতে বলা হয়েছে, বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা না করে সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। এর ফলে সংসদে কোন বিষয়গুলি নিয়ে আলোচনা হবে, সে বিষয়ে বিরোধী দলগুলি আঁধারে বলেও জানানো হয়েছে। সনিয়ার প্রস্তাবিত ৯টি বিষয়ের মধ্যে রয়েছে মূল্যবৃদ্ধি, মণিপুর সঙ্কট, এমনকি আদানি বিতর্কও।

চিঠিতে সনিয়া গান্ধী লেখেন, “আমাদের কেউই সংসদের বিশেষ অধিবেশনের আলোচ্যসূচি সম্পর্কে কিছু জানি না।” তবে বিশেষ অধিবেশনে তাঁরা যে যোগ দিতে চান, সে কথা জানিয়ে কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী লেখেন, “জনস্বার্থের সঙ্গে যুক্ত এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করার সুযোগ আমরা পাব। আশা করব বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য নিয়ম মোতাবেক আমাদের জন্য সময় ধার্য করা হবে।” কংগ্রেস পরিষদীয় দলের তরফে এই চিঠি দেওয়া হলেও মনে করা হচ্ছে, বিরোধী জোট ইন্ডিয়ার বার্তাও এই চিঠিতে রয়েছে। যদিও আলোচনার জন্য সনিয়ার প্রস্তাবিত ৯টি বিষয়ের মধ্যে কিছু কিছু বিষয়ে মতৈক্য তৈরি হয়নি বিরোধীদের মধ্যে।

চিঠিতে দেশে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি, বেকারত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-সহ কৃষকদের একাধিক দাবির প্রেক্ষিতে সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল, সেগুলির বাস্তব রূপায়ণ না হওয়া নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। এর পাশাপাশি, মণিপুরে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়া, হরিয়ানার মতো দেশের বেশ কিছু রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়া নিয়েও আলোচনার দাবি তোলা হয়েছে। শিল্পপতি গৌতম আদানির সংস্থায় নানা অনিয়ম এবং তা নিয়ে সরকারের ‘নিষ্ক্রিয়তা’ নিয়েও অভিযোগ জানিয়ে সংসদে আলোচনার দাবি তোলা হয়েছে। তাৎপর্যপূর্ণ ভাবে, জাতগণনা বা কাস্ট সেনসাসও রয়েছে চিঠিতে উল্লিখিত ৯টি বিষয়ের মধ্যে। এই জাতগণনা নিয়েই মুম্বইয়ের বিরোধী বৈঠকে আরজেডি, জেডি(ইউ)-এর মতো দলগুলির সঙ্গে আংশিক মতান্তর হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে লালুপ্রসাদ যাদব, নীতীশ কুমারদের পাশে দাঁড়িয়ে জাতগণনার দাবিতে সরব হল কংগ্রেসও।

উল্লেখ্য যে, আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর, পাঁচ দিনের জন্য সংসদের বিশেষ অধিবেশন ডেকেছে কেন্দ্র। কেন এই অধিবেশন ডাকা হল, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Letter parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE