Advertisement
০৬ মে ২০২৪
Prashant Kishor

Prashant Kishor: কংগ্রেসে যোগ দিচ্ছেন প্রশান্ত কিশোর? সনিয়া, রাহুলের সঙ্গে বৈঠক ঘিরে জোর জল্পনা

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন, তেলঙ্গানায় কংগ্রেসের মূল প্রতিদ্বন্দ্বী কে চন্দ্রশেখর রাও এবং সম্প্রতি বিহারে নীতীশ কুমারের সঙ্গে বৈঠক করেছেন পিকে। কিন্তু তার পরেও গুজরাতের বিধানসভা নির্বাচনের জন্য সে রাজ্যের কংগ্রেস নেতৃত্বের একাংশ পিকে-র হয়ে সওয়াল করেছিলেন দলের শীর্ষ নেতৃত্বের কাছে।

প্রশান্ত কিশোর। ফাইল চিত্র।

প্রশান্ত কিশোর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ১৩:১৭
Share: Save:

ভোটকুশলী প্রশান্ত কিশোর কি তা হলে সত্যিই কংগ্রেসে যোগ দিচ্ছেন? শনিবার কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব সনিয়া গাঁধী, রাহুল এবং কেসি বেণুগোপালের সঙ্গে বৈঠকে যোগ দিতেই রাজনৈতিক মহলে জোর জল্পনা।

এ বছরেই গুজরাত এবং হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। এবং ২০২৪-এ লোকসভা। প্রতিটি নির্বাচনে কংগ্রেস যে ভাবে শোচনীয় ফল করছে, সেই জায়গা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছেন শীর্ষ নেতৃত্ব। সে ক্ষেত্রে আসন্ন দুই রাজ্যের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে ২০২৪-এর লোকসভা নির্বাচনে ঝাঁপাতে চাইছেন তাঁরা।

গত বছর সনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা—তিন জনের সঙ্গে একাধিক বার বৈঠক হয় পিকে-র। সেই ছবি প্রকাশ্যে আসার পর জল্পনা শুরু হয় কংগ্রেস যোগ দিচ্ছেন ভোটকুশলী। কিন্তু শেষ পর্যন্ত যোগ দেননি তিনি। কংগ্রেসের এক সূত্র দাবি করেছিল, গাঁধী পরিবারের সামনে পিকে কংগ্রেসকে চাঙ্গা করার পরিকল্পনা পেশ করলেও নিজের হাতে এত ক্ষমতা চেয়েছিলেন যে গাঁধীরা রাজি হননি।

এর পর একাধিক বার পিকে-র সঙ্গে কংগ্রেস নেতৃত্বের বৈঠক হলেও তা ফলপ্রসূ হয়নি। পরে দেখা গিয়েছে, কংগ্রেসকে ধারাবাহিক ভাবে আক্রমণ করেছেন পিকে। তবে ফের কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক যোগদানের জল্পনাকে ফের উস্কে দিল।

পিকে-র ঘনিষ্ঠ সূত্রের দাবি, মূলত গুজরাতের ভোট নিয়ে পিকে-র সঙ্গে দলের আলোচনা হয়েছে বলে কংগ্রেস দাবি করলেও, ২০২৪-এর সাধারণ নির্বাচনের বিষয়টিতেই জোর দিতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব। এবং পিকে-র সঙ্গে সেই নির্বাচনের রূপরেখা নিয়েও কংগ্রেস নেতৃত্বের আলোচনা হয়েছে বলে ওই ঘনিষ্ঠ সূত্র দাবি করেছে। যদিও কংগ্রেস সূত্রে দাবি করা হচ্ছে, শুধুমাত্র গুজরাতের নির্বাচনের জন্যই কাজ করতে চেয়েছেন পিকে।

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন, তেলঙ্গানায় কংগ্রেসের মূল প্রতিদ্বন্দ্বী কে চন্দ্রশেখর রাও এবং সম্প্রতি বিহারে নীতীশ কুমারের সঙ্গে বৈঠক করেছেন পিকে। কিন্তু তার পরেও গুজরাতের বিধানসভা নির্বাচনের জন্য সে রাজ্যের কংগ্রেস নেতৃত্বের একাংশ পিকে-র হয়ে সওয়াল করেছিলেন দলের শীর্ষ নেতৃত্বের কাছে। গুজরাতে কংগ্রেসের একটা বড় অংশের নেতারা চাইছেন ভোটে কংগ্রেসের কৌশল তৈরির জন্য পিকে-কে নিয়োগ করা হোক। তবে পিকে-র নিয়োগ নিয়ে দলেরই অন্য একটা অংশ আবার আপত্তি তুলেছে।

এই টানাপড়েনের মধ্যে সনিয়া এবং রাহুল গাঁধীর সঙ্গে পিকে-র বৈঠক তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prashant Kishor Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE