Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Soumya Swaminathan

‘ভুল তথ্য’ ছড়ানোর অভিযোগ, হু-র প্রধান বিজ্ঞানীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ

বিবৃতিতে আইবিএ জানিয়েছে, দেশের নাগরিকদের যদি আর ভুল বার্তা দিতে না পারেন সৌম্যা স্বামীনাথন, তার জন্যই তাঁকে এই নোটিস পাঠানো হয়েছে।

সৌম্যা স্বামীনাথন

সৌম্যা স্বামীনাথন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২১ ২৩:২৫
Share: Save:

‘ভুল তথ্য’ ছড়ানো এবং সাধারণ মানুষের উদ্দেশে ভুল বার্তা দেওয়ার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথনকে আইনি নোটিস পাঠাল ‘ইন্ডিয়ান বার অ্যাসোসিয়েশন’ (আইবিএ)।

করোনার চিকিৎসায় ‘আইভারমেকটিন’ নামক ওষুধটি ব্যবহার করা যাবে, ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট পেশ করে সম্প্রতি এমনটাই জানিয়েছে ‘ফ্রন্ট লাইন কোভিড-১৯ ক্রিটিক্যাল কেয়ার অ্যালায়েন্স’ এবং ‘ব্রিটিশ আইভারমেকটিন রেকমেন্ডেশন ডেভেলপমেন্ট প্যানেল’। সৌম্যার বিরুদ্ধে অভিযোগ, তিনি সেই রিপোর্টকে অগ্রাহ্য করে ‘ভুল তথ্য’ দিয়েছেন এবং মানুষ যাতে ওই ওষুধটি ব্যবহার না করেন, সেই চেষ্টাই করেছেন।

বিবৃতি জারি করে আইবিএ জানিয়েছে, দেশের নাগরিকদের যাতে আর ভুল বার্তা দিতে না পারেন সৌম্যা স্বামীনাথন, তার জন্যই তাঁকে এই নোটিস পাঠানো হয়েছে। তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।

যদিও আইভারমেকটিন ওষুধে ছাড়পত্র দিয়ে আইসিএমআর এবং দিল্লির এমস জানিয়েছে, যাঁদের অল্প উপসর্গ রয়েছে, তাঁদের ওই ওষুধ দেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soumya Swaminathan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE