Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

শ্রীনগরে সিআরপির প্রথম মহিলা আইজি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ সেপ্টেম্বর ২০২০ ০৪:২৯
চারু সিন্‌হা

চারু সিন্‌হা

মাওবাদী দমনের অভিজ্ঞতা রয়েছে। এ বার দায়িত্ব কাশ্মীরে জঙ্গি দমনের। শ্রীনগর সেক্টরের সিআরপিএফের আইজি হচ্ছেন চারু সিন্‌হা। এই প্রথম কোনও মহিলা আইপিএস ওই সেক্টরে সিআরপিএফের আইজি-র দায়িত্ব নিলেন। শ্রীনগর সেক্টর জম্মু-কাশ্মীরের সন্ত্রাস কবলিত এলাকাগুলির অন্যতম।

তবে এই প্রথম যে চারু এমন কঠিন দায়িত্ব কাঁধে নিচ্ছেন, তা নয়। ১৯৯৬ ব্যাচের তেলঙ্গানা ক্যাডারের এই আইপিএস অফিসার এর আগে বিহার সেক্টরের সিআরপিএফের আইজি-র দায়িত্বও সামলেছেন। টক্কর নিয়েছেন মাওবাদীদের সঙ্গে। চারুর নেতৃত্বে সেই সময় একাধিক মাওবাদী দমন অভিযান হয়েছে। এর পরে তাঁকে জম্মু সেক্টরের সিআরপিএফের আইজি হিসেবে বলদি করা হয়। সেখানেও দীর্ঘদিন সাফল্যের সঙ্গে কাজ করেছেন তিনি। সোমবার সেই চারুকে শ্রীনগর সেক্টরের আইজি পদে নিয়োগ করা হয়েছে। তাঁর জায়গায় জম্মু সেক্টরের দায়িত্বভার সামলাবেন পিএস রনপাইস।

২০০৫ সালে চালু হয় শ্রীনগর সেক্টর। সেই বছর আইজি হিসেবে এই সেক্টরের দায়িত্বভার সামলান সিআরপিএফের বর্তমান ডিরেক্টর জেনারেল এপি মহেশ্বরী। জম্মু-কাশ্মীর পুলিশ এবং সেনার সঙ্গে জঙ্গি দমনের কাজ করে সিআরপিএফ। সেই দায়িত্ব পাওয়ার পরে মহেশ্বরীর কাজের প্রশংসা করেছেন চারু।

Advertisement

আরও পড়ুন: লাদাখে ফের অনুপ্রবেশের চেষ্টা চিনের, বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী

সিআরপিএফের শ্রীনগর সেক্টরের আওতায় পড়ে জম্মু-কাশ্মীরের তিন জেলা বদগাম, গান্ডেরবাল ও শ্রীনগর এবং কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ। সিআরপিএফ জানিয়েছে, এই সেক্টরে রয়েছে দু’টি রেঞ্জ, ২২টি এগজিকিউটিভ ইউনিট এবং তিনটি মহিলা কোম্পানি। এ ছাড়া গ্রুপ সেন্টার-শ্রীনগরের উপরেও প্রশাসনিক নিয়ন্ত্রণ রয়েছে শ্রীনগর সেক্টরের। এই অঞ্চলে এ বার থেকে সব অভিযানের নেতৃত্ব দেবেন চারু সিন্‌হা।

আরও পড়ুন: খাদ্য সঙ্কট থেকে নজর ঘোরাতেই আগ্রাসী চিন! উঠছে প্রশ্ন

আরও পড়ুন

Advertisement