Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Stan Swamy: স্ট্যানের মৃত্যু চিরস্থায়ী দাগ: রাষ্ট্রপুঞ্জের দূত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৮ জুলাই ২০২১ ০৬:২৫
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

অশীতিপর মানবাধিকার কর্মী ও জেসুইট পাদ্রী স্ট্যানিস্লাস লার্ডুস্বামীর মৃত্যু চিরকালীন একটি কালো দাগ হয়ে রয়ে যাবে বলে মনে করছে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার শাখা। বৃহস্পতিবার একটি বিবৃতিতে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংক্রান্ত বিশেষ প্রতিনিধি মেরি লেলর বলেন, স্ট্যান স্বামীর মতো এক জন সৎ মানবাধিকার কর্মীকে যে ভাবে মাওবাদী বলে দাগিয়ে তাঁর মৌলিক অধিকার খর্ব করা হয়েছে, তার সপক্ষে কোনও কৈফিয়তই যথেষ্ট নয়। কোনও মানুষের এ ভাবে মৃত্যু মেনে নেওয়া যায় না।

গত ৫ জুলাই মুম্বইয়ের হোলি ফ্যামিলি হাসপাতালে মৃত্যু হয় আজীবন আদিবাসীদের নিয়ে কাজ করা বছর ৮৪ বছরের স্ট্যান স্বামীর। তাঁকে ‘শহুরে মাওবাদী’ তকমা দিয়ে ইউএপিএ-র কঠোর ধারায় ২০২০ সালের ১২ অক্টোবর জেলে পুরেছিল জাতীয় তদন্তকারী সংস্থা। স্ট্যানের মৃত্যুর পর টুইটারে ক্ষোভ প্রকাশ করেছিলেন লেলর। নিজের কাজ নিয়ে কথা বলা ফাদারের একটি ভিডিয়োও পোস্ট করেছিলেন।

লেলরের দাবি, সম্পূর্ণ মিথ্যা অভিযোগে স্ট্যানকে গ্রেফতার করা হয়। গত বছর নভেম্বর থেকে ইউরোপীয় ইউনিয়ন বারে বারে তাঁর মুক্তি চেয়ে দরবার করেছিল ভারতীয় কর্তৃপক্ষের কাছে। তথাপি স্ট্যানকে কেন প্রাণ হারাতে হল সেই প্রশ্ন তিনি তুলেছেন। লেলরের এই বিবৃতিকে সমর্থন করেছেন রাষ্ট্রপুঞ্জের সংখ্যালঘু অধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ফার্নান্দ দ্য ভারেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement