Advertisement
০৯ মে ২০২৪
Durga Puja 2021

Coronavirus in India: উৎসবের সময় করোনা নিয়ন্ত্রণে কড়া নজর রাখতে হবে, কেন্দ্রের নির্দেশ রাজ্যগুলিকে

যদি কোথাও সংক্রমণ অত্যধিক হারে বৃদ্ধি পায়, তা হলে যেন দ্রুত সেই এলাকায় কন্টেনমেন্ট জোন ঘোষণা করে সংক্রমণ নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ২৩:০৫
Share: Save:

উৎসবের মরসুমে যাতে করোনা সংক্রমণ বৃদ্ধি না পায়, তা নিয়ে ব্যবস্থা নিতে রাজ্যগুলিকে চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের তরফে রাজ্যের মুখ্যসচিবদের এই চিঠি পাঠানো হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার ওই চিঠিতে লেখা হয়েছে, ‘সমস্ত রাজ্য সরকার কেন্দ্রের নিয়ম মেনে স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নিতে বলুক। উৎসবের মরসুমে যেন সংক্রমণ বৃদ্ধি না পায়।’ চিঠিতে আরও লেখা হয়েছে, ‘দেশে করোনা সংক্রমণ নিম্নগামী হলেও কোথাও কোথাও স্থানীয় স্তরে এখনও সংক্রমণ দেখা যাচ্ছে। সেই কারণে এখনও করোনা দেশের কাছে একটি চ্যালেঞ্জ। সংক্রমণ কমেছে প্রশাসন নির্দেশিত করোনা স্বাস্থ্যবিধি মেনে চলার কারণেই। আগামী উৎসবের মরসুমেও সেই নিয়ম মেনে চতে হবে। উৎসব আয়োজন করতে হবে করোনা স্বাস্থ্যবিধি মেনেই।’

পশ্চিমবঙ্গে এখনও জারি আছে করোনা বিধিনিষেধ। মেট্রো চললেও লোকাল ট্রেন বন্ধ। কোথাও কোথাও নিয়ন্ত্রণ রয়েছে যাতায়াতেও। মেনে চলতে হচ্ছে নিয়ম। দুর্গাপুজোর সময় সেই নিয়ম মেনে চলার কথা আরও একবার মনে করিয়ে দিল কেন্দ্র। পাশাপাশি, চিঠিতে যে কোনওরকম পরিস্থিতির জন্যও প্রস্তুত থাকতে বলা হয়েছে। সংক্রমণের দিকে কড়া নজর রাখতে বলা হয়েছে প্রশাসনকে। যদি কোথাও সংক্রমণ অত্যাধিক হারে বৃদ্ধি পায়, তা হলে যেন দ্রুত সেই এলাকায় কন্টেনমেন্ট জোন ঘোষণা করে সংক্রমণ নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হয়। এ ছাড়াও টিককরণের গতি যাতে কোনওভাবে না কমে সে দিকে নজর রাখতে বলা হয়েছে। চিঠিতে একেবারে স্থানীয় স্তরে কেন্দ্রীয় সরকারের নির্দেশ পৌঁছে দেওয়ার কথাও বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE